‘ঢাকা শহরকে ফুটপাত মুক্ত করার দাবি’

0
49
ফুটপাত

fhutpatঢাকা শহরকে বসবাসের উপযোগী করতে হলে মূল সড়ক, ফুটপাত ও শহরের অলিগলি দখলদারদের ছোবল থেকে মুক্ত করতে হবে। নতুবা ঢাকা শহর অচিরেই তার ঐতিহ্য হারাবে।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা মহানগর মাছ ও কাঁচাবাজার ক্ষুদ্র ব্যাবসায়ী সমিতি আয়োজিত এক মানববন্ধনে সংগঠনের সভাপতি আনোয়ার হোসেন শিকদার এ দাবি জানান।

তিনি বলেন, ঢাকা সিটি কর্পোরেশন পরিচালিত কাঁচাবাজার গুলোতে পর্যাপ্ত ক্রেতা না থাকায় তালিকাভুক্ত এই বাজার গুলো বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এর কারণ হল রাস্তায় মাছ ও তরকারির বাজার বসায় অফিস ফেরত মানুষ বেশি মূল্যে হলেও তাদের প্রয়োজনীয় পণ্য কিনে থাকেন। এর ফলে একদিকে ক্ষতিগ্রস্থ হচ্ছে ক্ষুদ্র ব্যাবসায়ীরা এবং অন্যদিকে বিপুল রাজস্ব হারাচ্ছে সিটি কর্পোরেশন।

পাইকারদের আনা মাছ ও সবজিতে ফরমালিন বা কীটনাশকের উপস্থিতি আছে কিনা তা পরিক্ষা করা হয় না এমন অভিযোগ তুলে তিনি বলেন, শুধুমাত্র ক্ষুদ্র ব্যবসায়ীদের পণ্যে ফরমালিন পরিক্ষার নামে তাদের হয়রানি করা হয়। আর এই সুযোগে মুনাফা লুটে নিচ্ছে একশ্রেণীর অসাধু পাইকাররা। বড় ব্যাবসায়ী বলে তারা ধরা ছোঁয়ার বাইরে থাকে।

এ সময় সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম বলেন, ফুটপাতে অবৈধ বাজার উচ্ছেদ, ফরমালিন পরিক্ষার নামে ক্ষুদ্র ব্যাবসায়ীদের হয়রানি বন্ধ, পণ্য পরিবহনে চাঁদাবাজি বন্ধ এবং অসঙ্গতিপূর্ণ দোকান ভাড়া বৃদ্ধির আদেশ বাতিল করতে হবে।

আনোয়ার হোসেন শিকদারের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি মোহাম্মদ সামসুদ্দিন ভূঁইয়া প্রমুখ।

জেইউ/সাকি