পোশাক খাতের কর্মপরিবেশে সন্তুষ্ট নয় ইইউ

0
55
পোশাক কারখানা
ছবি: ফাইল ছবি

পোশাক কারখানাবাংলাদেশের পোশাক কারখানার নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতসহ শ্রম অধিকার রক্ষার কার্যক্রমে  ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ‘সন্তুষ্ট নয়’ নয় বলে জানিয়েছেন ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের আবাসিক প্রতিনিধি উইলিয়াম হানা।

রোববার নারী দিবস উপলক্ষে রাজধানীতে পোশাক কর্মীদের নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানের মাঝে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে পোশাক কর্মীদের নিয়ে ওই অনুষ্ঠানের আয়োজন করে কেয়ার বাংলাদেশ।

হানা বলেন, বাংলাদেশ পোশাক খাতের কর্মপরিবেশ উন্নয়নে যে সকল কাজ করছে তাতে আগের অবস্থার কিছু পরিবর্তন হলেও যথেষ্ট নয়। আর এ কারণে ইউরোপীয় ইউনিয়ন এ জায়গাটিতে সন্তুষ্ট নয় বলেও জানান তিনি।

তবে তিনি মনে করেন বিদেশের বাজারে বাংলাদেশের পোশাকের চাহিদা ও রপ্তানিতে বিশেষ কিছু সুবিধা পেতে এই খাতের নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। তার মতে যে ভাবে এখন আগাচ্ছে সেটা অব্যাহত থাকতে হবে। এসব ক্ষেত্র বিশেষ নতুন কিছু পদক্ষেপও নিতে হবে।

ইউলিয়াম হানা বলেন, রানা প্লাজা ধ্বসের পর এ খাতে কি অগ্রগতি হয়েছে সেটা বাংলাদেশকে বাংলাদেশকে আন্তর্জাতিক সম্প্রদায় ও গণমাধ্যমের মুখোমুখি হতে হবে। কারখানার নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখতে ইউরোপীয় পার্লামেন্টের দুইজন সদস্য আগামি সপ্তাহে ঢাকা আসবেন বলেও জানান হানা।

ওই ঘটনার পর কারখানার নিরাপত্তা ও পোশাক কর্মীদের অধিকার প্রতিষ্ঠার জন্য একটি রূপরেখা দেয় ইইউসহ বেশ কয়েকটি দেশ। পোশাক কর্মীদের নিরাপত্তা নিয়ে বিশ্বব্যাপী আলোচনা-সমালোচনার মধ্যে বাংলাদেশি পণ্যের ওপর শুল্কমুক্ত প্রবেশাধিকার প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র।

এদিকে রানা প্লাজার ওই ঘটনায় প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হয়েছে কি না সে বিষয়টি তার কাছে ‘স্পষ্ট নয়’ বলেও মন্তব্য করেন তিনি।

ন্যূনতম বেতন বাড়ানো হলেও সব কারখানায় এখনো তা বাস্তবায়ন হয়নি বলে মন্তব্য করেন তিনি। এজন্য তিনি মালিকদের এগিয়ে আসার আহ্বান জানান।শ্রমিকদের ই্‌ইউনিয়ন করার বিষয়টি মেনে নিতে মালিকদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য বাংলাদেশের ৪০ লাখের বেশি পোশাক কর্মীদের মধ্যে প্রায় ৮০ শতাংশই নারী।