ফেব্রুয়ারিতে চীনের রপ্তানি ১৮ শতাংশ কমেছে

0
59
Port container
পণ্য আমদানি-রপ্তানিতে কন্টেইনার

An employee guides as a crane unloads shipping containers from a cargo ship at a port in Lianyungangচলতি বছরের ফেব্রুয়ারি মাসে চীনের রপ্তানি রেকর্ড পরিমাণে কমেছে। শনিবার দেশটির কাস্টম বিভাগ জানিয়েছে, গত বছরের একই সময়ের তুলনায় তাদের রপ্তানি কমেছে ১৮ দশমিক ১ শতাংশ। খবর মার্কেটওয়াচ ও রয়টার্সের।

কাস্টম বিভাগের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে চীনের উদ্বৃত্ত ছিল ৩ হাজার ১৮৬ কোটি ডলার। ওই সময়ে তাদের বাণিজ্যিক আয় বেড়ে যায় ১০ দশমিক ৬ শতাংশ। আর ফেব্রুয়ারিতে তাদের রপ্তানি বাণিজ্য আয় দাড়ায় ২ হাজার ২৯৮ কোটি ডলার। এতে করে জানুয়ারি ও ফেব্রুয়ারি (যৌথ)মাসে দেশটির রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৬ শতাংশ নিচে নেমে গেছে।

অন্যদিকে চলতি বছরের প্রথম দুইমাসে তাদের আমদানি বেড়েছে ১০ শতাংশ। ২০১৩ সালের পুরো বছরে যা বেড়েছে ৭ দশমিক ৩ শতাংশ।

তবে অর্থবিশ্লেষকরা ধারণা করছিলেন, গতমাসে তাদের রপ্তানি ৬ দশমিক ৮ শতাংশ বাড়বে। এছাড়া আমদানি বেড়ে দাড়াবে ৮ শতাংশ। তার পরেও তাদের উদ্ধৃত্ত থাকবে ১ হাজার ৪৫০ কোটি ডলার। কিন্ত সম্প্রতি কাস্টমস বিভাগ যে প্রতিবেদন প্রকাশ করেছে তাতে করে দেশটিতে বাণিজ্য ঘাটতি দেখা দিয়েছে বলে মনে করছেন তারা।

প্রসঙ্গত, যুক্তরাষ্টের পরেই জিডিপি এবং ক্রয়ক্ষমতার দিক দিয়ে চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ। এটি বিশ্বের বৃহত্তম রপ্তানিকারক এবং দ্বিতীয় আমদানিকারক দেশ। সাম্প্রতিক সময়ে দেশটিতে যেভাবে রপ্তানি কমছে তাতে একসময়কার ৩০ বছর ধরে ১০ শতাংশ প্রবৃদ্ধির মানকে ধরে রাখা সম্ভব হবে না বলেও আশংকা করছেন অর্থ বিশ্লেষকরা।

এস রহমান/