শেফার্ড ইন্ডাস্ট্রিজের লেনদেন শুরু

পুঁজিবাজার ডেস্ক

0
54
Shephard-Industries
শেফার্ড ইন্ডাস্ট্রিজ
Shephard-Industries
শেফার্ড ইন্ডাস্ট্রিজ

বস্ত্র খাতের নতুন কোম্পানি শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড আজ বুধবার থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির প্রথম লেনদেন শুরু হয় ৪৫ টাকা দরে।

ডিএসইর তথ্য অনুযায়ী, লেনদেনের আধা ঘণ্টার মধ্যে অর্থাৎ বেলা ১১টা পর্যন্ত শেয়ারটির দর ৩৭ টাকা ১০ পয়সা থেকে ৫৩ টাকা ৫০ পয়সা পর্যন্ত উঠা-নামা করে। এই সময়ে শেয়ারটির দর ৪২ টাকা বা ৪২০ শতাংশ বেড়ে সর্বশেষ  ৫২ টাকা  দরে লেনদেন হচ্ছে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোম্পানিটি ৭ হাজার ৪৫১ বারে ৫১ লাখ ৮০ হাজার ৭১২টি শেয়ার লেনদেন করেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির ট্রেডিং কোড “SHEPHERD”। আর কোম্পানি কোড  ১৭৪৭৪।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কোম্পানিটির স্ক্রিপ কোড “SHEPHERD”। আর কোম্পানির স্ক্রিপ আইডি ১২০৬২।

এদিকে কোম্পানিটির শেয়ার কিনতে মার্জিন ঋণ দিতে নিষেধাজ্ঞা জানিয়েছে বিএসইসি। কোম্পানিটির লেনদেন শুরুর প্রথম দিন থেকে আগামী ৩০ দিন পর্যন্ত এই নিষেধ বহাল থাকবে।

এর আগে কোম্পানিটিকে তালিকাভুক্তির অনুমোদন দেওয়া হয়। গত ৬ ফেব্রুয়ারি শেফার্ড ইন্ডাস্ট্রিজের লটারি সম্পন্ন হয়। কোম্পানিটি গত ৮ জানুয়ারি থেকে  ১৬ জানুয়ারি পর্যন্ত আইপিও আবেদন গ্রহণ করে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৫৮৯তম সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেয়।

পুঁজিবাজারে ২ কোটি  সাধারণ শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা সংগ্রহ করেছে শেফার্ড ইন্ডাস্ট্রিজ। আর এ লক্ষ্যে অভিহিত মূল্যে তথা ১০ টাকা দরে শেয়ার ইস্যু করে কোম্পানিটি। যার মার্কেট লট নির্ধারণ করা হয় ৫০০টি শেয়ারে।

আইপিওর মাধ্যমে সংগ্রহ করা টাকা দিয়ে ওয়াশিং প্লান্ট ভবন নির্মাণ, সম্প্রসারণ, মেশিন ও সরঞ্জামদি ক্রয়, ইটিপি সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যয় করবে কোম্পানিটি।

বিএসইসির তথ্য অনুযায়ী, ৩০ জুন, ২০১৬ পর্যন্ত সমাপ্ত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১.৪৬ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.৭০ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

অর্থসূচক/এসএ/