প্রধান শিক্ষকের পদমর্যাদা বেড়েছে, বেতন বেড়েছে সহকারি শিক্ষকের

0
60

Primary_School_Teacherপ্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদমর্যাদা বেড়েছে। তাদেরকে তৃতীয় শ্রেণী থেকে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তার মর্যাদা দেওয়া হয়েছে। রোববার পদ মর্যাদা পরিবর্তনের এ ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদমর্যাদা অনুসারে তাদের বেতনও বাড়ছে। চলতি মাস থেকে তারা দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাদের সমান স্কেলে বেতন-ভাতা পাবেন। অন্যদিকে সহকারি শিক্ষকের মর্যাদা অপরিবর্তিত থাকলেও তাদেরও বেতন বেড়েছে। এখন থেকে এক ধাপ উপরের গ্রেডে বেতন পাবেন তারা।

এতদিন প্রধান শিক্ষকরা ১১ নাম্বার গ্রেডে বেতন পেতেন। এতে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের ন্যূনতম মূল বেতন ছিল ৫ হাজার ৫০০ টাকা। আর প্রশিক্ষণ না থাকলে ৫ হাজার ২০০ টাকা। বর্তমানে তারা ১২ নাম্বার গ্রেডে বেতন পাবেন। এতে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকের মূল বেতন দাঁড়াবে হবে ৬ হাজার ৪০০ টাকা, আর প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকের বেতন ৫ হাজার ৯০০ টাকা।

অন্যদিকে সহকারী শিক্ষকের মূল বেতন প্রশিক্ষণপ্রাপ্তদের ক্ষেত্রে ৪ হাজার ৯০০ টাকা থেকে বেড়ে ৫ হাজার ২০০ টাকা এবং প্রশিক্ষণবিহীনদের ৪ হাজার ৭০০ থেকে বেড়ে ৪ হাজার ৯০০ টাকা হবে।

রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষকদেরকে উদ্দেশ্যে বলেন, সোনার বাংলা গড়তে হলে সোনার ছেলে চাই। আর সেই সোনার বাংলা গড়ার কারিগর আপনারা। কাজেই আপনারা আন্তরিকভাবে চেষ্টা করবেন, যেন বাংলাদেশকে আমরা এগিয়ে নিয়ে যেতে পারি। আর সত্যিকার সোনার ছেলেদের হাতে যেন দায়িত্ব দিতে পারি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থী ঝরে পড়া রোধে প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানকে স্বপ্রণোদিত হয়ে স্কুল ফান্ড গঠনের তাগিদ দেন। খাবারের নিশ্চয়তা পেলে প্রাথমিকে ঝড়ে পড়া শিশুদের হার শুন্যের কোঠায় নেমে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন ।

এসময় তিনি একইসঙ্গে শিক্ষার মানোন্নয়নে বিত্তশালীদের এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।