লেনদেনের শীর্ষ তালিকায় জ্বালানি খাতের তিন কোম্পানি

0
96
padma-Jamuna-Meghna
জ্বালানি তেল বিপণনকারী কোম্পানি পদ্মা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম ও যমুনা অয়েলের লোগো লোগো

padma-Jamuna-Meghnaসাপ্তাহিক লেনদেন শীর্ষ তালিকায় স্থান করে নিয়েছে জ্বালানি খাতের তিন কোম্পানি। কোম্পানিগুলো হচ্ছে, মেঘনা পেট্রালিয়াম, যমুনা আয়েল এবং পদ্মা অয়েল। এছাড়া লেনদেনের শীর্ষ তালিকার প্রথমে রয়েছে ওষুধ ও রসায়ন খাতের স্কয়ার ফার্মা। প্রতিদিন গড়ে কোম্পানিটির লেনদেন হয়েছে ২৮ কোটি টাকার।

বিশ্লেষণে দেখা যায়, পুরো সপ্তাহজুড়েই এই কোম্পানিগুলো ডিএসইর লেনদেনের শীর্ষে থাকা বিশ কোম্পানির তালিকায় ছিল।

বিশ্লেষকদের মতে, লেনদেনের শীর্ষে থাকা প্রতিটি কোম্পানিই ভালো মৌলের। এছাড়া জ্বালানি খাতের কোম্পানিগুলো ব্যবসায় ভালো করায় বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে।

জ্বালানি খাতের মেঘনা পেট্রোলিয়ামের লেনদেন কমেছে দশমিক ৩ শতাংশ। প্রতিদিন গড় লেনদেন হয়েছে কোম্পানিটির ১৪ কোটি টাকার। একইভাবে সপ্তাহের ব্যবধানে যমুনা অয়েলের লেনেদেন কমেছে ৫ শতাংশ। প্রতিদিন গড় লেনদেন হয়েছে কোম্পানিটির ১২ কোটি টাকার।

তবে এ খাতের পদ্মা অয়েল দশিমক ৭ শতাংশ লেনদেন বেড়েছে। প্রতিদিন গড় লেনদেন হয়েছে কোম্পানিটির ১১ কোটি টাকার।

এছাড়া অলিম্পিক ইন্ডাস্ট্রিজের গড় লেনদেন হয়েছে ১৯ কোটি টাকার। গ্রামীণফোনের লেনদেন হয়েছে ১৮ কোটি টাকার।বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানির লেনদেন বেড়েছে  ৪ শতাংশ। এই কোম্পানি ১৮ কোটি টাকার লেনদেন করে। লাফার্জ সুরমা সিমেন্টের লেনদেন বেড়েছে ৬ দশমিক ২৯ শতাংশ এবং  প্রতিদন ১৫ কোটি টাকার লেনদেন করেছে।

হাইডেলবার্গ সিমেন্টের লেনেদেন বেড়েছে ২ দশমিক ৫ শতাংশ এবং ১১ কোটি টাকার। বাংলাদেশ শিপিং কর্পোরেশনের লেনদেন কমেছে ৩ দশমিক ২ শতাংশ এবং প্রতিদিন লনেদেন হয়েছে ১১ কোটি টাকার।

এসএ/এমআরবি/