‘নারী-পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠার দাবি’

0
58
cpb

cpbসবক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীর সমান অধিকার প্রতিষ্ঠিত করতে হবে। যতদিন এই দাবি আদায় না হবে ততদিন পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। তবে পুঁজিবাদী সমাজ ব্যবস্থার কারণে বারবার নারীদের এ আন্দোলন বাধাগ্রস্থ হচ্ছে।

শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি নারী সেল আয়োজিত ‘নারীর প্রতি সকল শোষণ-বৈষম্য-নির্যাতন রুখো’ শীর্ষক এক সমাবেশে সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য লক্ষী চক্রবর্তী এসব কথা বলেন।

সমাবেশে সিপিবি সাধারণ-সম্পাদক সৈয়দ জাফর আহমেদ বলেন, আমরা নারী দিবস পালন করি কিন্তু নারী দিবসের যে তাৎপর্য তা পুঁজিবাদী সমাজ ব্যবস্থার কারণে ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। যার ফলে সমাজে নারীরা অবহেলিত হচ্ছে।

তিনি বলেন, সমাজে নারীরা দুইভাবে শোষিত হচ্ছে। প্রথমত, পুঁজিবাদী সমাজের মাধ্যমে নারী সকল ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছে। দ্বিতীয়ত, পুঁজিবাদী সমাজ হচ্ছে পুরুষ শাসিত; আর এই পুরুষের মাধ্যমেই নারীরা সবচেয়ে বেশি শোষিত হচ্ছে। নারী দিবসের তাৎপর্য যদি সমাজে প্রতিষ্ঠিত করতে হয় তবে সমাজকে শোষণ মুক্ত করতে হবে।

বর্তমানে বাংলাদেশ পুঁজিবাদ দ্বারা পরিচালিত হচ্ছে উল্লেখ করে নারীনেত্রী লিনা চক্রবর্তী বলেন, পুঁজিবাদী সমাজে কোনোভাবেই মানুষের মাঝে সমতা আনয়ন করা সম্ভব নয়। একমাত্র সমাজতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থাই পারে সমাজকে শ্রেণিমুক্ত করতে। তাই দেশে সমাজতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা প্রতিষ্ঠা করতে সবাইকে সোচ্চার হতে হবে।

তিনি বলেন, সংসদে কর্মজীবী নারীর কোনো প্রতিনিধি নেই। তাহলে কিভাবে আমাদের দাবি সংসদে আদায় হবে?

সংসদে লুটপাটকারী এবং পুঁজিবাদীদের প্রতিনিধিরাই নেতৃত্ব দিচ্ছে এমন অভিযোগ করে তিনি বলেন, সংসদে নারীদের জন্য এক তৃতীয়াংশ আসন বরাদ্দ রাখতে হবে।

নারীদের অধিকার আদায়ের লক্ষে সমাবেশ থেকে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি নারী সেল বেশকিছু দাবি উত্থাপন করে। সেটি হলো সাম্প্রদায়িক সহিংসতা, হামলা-লুটপাট-অগ্নিসংযোগ ও নারী নির্যাতন বন্ধ করতে হবে। সম্পত্তিতে নারীর সমান অধিকারসহ ‘ইউনিফর্ম ফ্যামিলি কোড’ চালু করতে হবে। কর্মক্ষেত্রে নারীকে পুরুষের সমান মজুরির আওতায় আনতে হবে।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন- সিপিবি’র সভাপতি মুজাহিদিল ইসলাম সেলিম, গণতান্ত্রিক আইনজীবী সমিতির সভাপতি আইনুন নাহার লিপি, নারী শ্রমিক ট্রেড ইউনিয়ন নেত্রী আনোয়ার বেগম, মহিলা পরিষদ সহ-সভাপতি ফেরদৌসী আরা মোহাম্মদ হেলেনা, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ-সম্পাদক লাকী আক্তার প্রমুখ।

জেইউ