রোববার বিজিএমইএ ভবন ঘেরাও করার ঘোষণা

0
29
BGMEA

BGMEAআগামি রোববার ক্ষতিপূরণের দাবিতে বিজিএমইএ ভবন ঘেরাও করার ঘোষণা দিয়েছে ‘রানা প্লাজা শ্রমিক ইউনিয়ন’। শুক্রবার বেলা ১১টায় ধসে যাওয়া রানা প্লাজার জায়গায় মানববন্ধন করে এ ঘোষণা দেয় তারা। এ সময় রানা প্লাজা ধসের ১০ মাস অতিবাহিত হলেও ক্ষতিপূরণ প্রদানে কোনো ব্যবস্থা না নেওয়ায় মানববন্ধনে সরকারের প্রতি ক্ষোভ প্রকাশ করেন শ্রমিকরা।

রানা প্লাজা শ্রমিক ইউনিয়নের সভাপতি এমদাদুল হক বলেন, আজ থেকে ১০ মাস অতিবাহিত হলেও এখনো কোনো ব্যবস্থা নেয়নি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ। এ সময় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ন্যায্য ক্ষতিপূরণ থেকে বঞ্চিত করতে তারা ষড়যন্ত্র করে যাচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

তিনি আরও বলেন, দীর্ঘদিন থেকে বিভিন্ন সংগঠন শ্রমিকদের লস অফ আর্নিং নীতিমালার ভিত্তিতে ক্ষতিপূরণ প্রদানের দাবি জানালেও বিজিএমইএ তা প্রত্যাখান করে যাচ্ছে। তাজরীন ফ্যাশনের মত রানা প্লাজার শ্রমিকদেরও একই হারে ক্ষতিপূরণ দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানাতে রোববার সকালে বিজিএমইএ ভবন ঘেরাও করার ঘোষণা দেন তিনি। এ সময় রানা প্লাজা শ্রমিক ইউনিয়নের সাধারণ-সম্পাদক নুর ইসলামসহ রানা প্লাজা ধসে আহত শ্রমিক ও নিহতদের স্বজনরা মানববন্ধনে অংশগ্রহণ ক রেন।