দর হারানোর শীর্ষে আর্থিক খাতের চার কোম্পানি

0
41
NBFI
নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই)

Uttara Finance and Investments Limitedঢাকা স্টক এক্সেচেঞ্জে (ডিএসই) সপ্তাহভর আর্থিক খাতের শেয়ারের দর ছিল নিম্নমুখী। গত সপ্তাহে ডিএসইতে দর হারানো শীর্ষ ১০ কোম্পানির তালিকায় স্থান করে নেয় আর্থিক খাতের চার কোম্পানি। কোম্পানি চারটি হচ্ছে- প্রাইম ফিন্যান্স, উত্তরা ফিন্যান্স, লংকাবাংলা এবং ফনিক্স ফিন্যান্স। এর মধ্যে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে প্রাইম ফিন্যান্স। এই কোম্পানির লেনদেন কমেছে ১৬ দশমিক ৬০ শতাংশ। তবে তালিকার শীর্ষে রয়েছে বিমা খাতের রিলায়েন্স ইন্স্যুরেন্স। এই কোম্পানির শেয়ার দর কমেছে ১৬ দশমিক ৬০ শতাংশ।

আর্থিক খাতের উত্তরা ফিন্যান্সের লেনদেন ১৪ দশমিক ৫৩ শতাংশ কমে লুজার তালিকার তৃতীয় স্থানে রয়েছে। অষ্টম স্থানে থাকা লংকাবাংলা ফিন্যান্সের লেনদেন কমেছে ৯ দশমিক ৫৮ শতাংশ। আর দশম স্থানে থাকা ফনিক্স ফিন্যান্সের লেনদেন কমেছে ৮ দশমিক ৪৩ শতাংশ।

বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহিক লুজার তালিকায় এ ক্যাটাগরির কোম্পানি রয়েছে ছয়টি। এছাড়া বাকী চারটি কোম্পানি জেড ক্যাটাগরির।

খাদ্য ও আনুষঙ্গিক খাতের রহিমা ফুড রয়েছে তালিকার চতুর্থ স্থানে। এই কোম্পানির শেয়ার লেনদেন কমেছে ১০ দশমিক ৮৪ শতাংশ। একই খাতের জিমনী সী ফুড রয়েছে তালিকার সপ্তম স্থানে। ৯ দশমিক ৬৪ শতাংশ শেয়ার লেনদেন কমেছে এই কোম্পানির। এছাড়া এই খাতের কোম্পানি মেঘনা কনডেন্সড মিল্কের শেয়ার লেনদেন ৯ দশমিক ৩৫ শতাংশ কমে তালিকার নবম স্থানে।

এছাড়া ব্যাংক খাতের ডাচ বাংলা ব্যাংকের শেয়ার লেনদেন কমেছে ১০ দশমিক ৮০ শতাংশ। এই ব্যাংকটি তালিকার পঞ্চম স্থানে রয়েছে। আর পাট খাতের নর্দান জুট ম্যানুফ্যাক্টরিং কোম্পানি লিমিটেড রয়েছে ষষ্ঠ স্থানে। এই শেয়ারের লেনদেন কমেছে ৯ দশমিক ৮৬ শতাংশ।

এমআরবি/