বিএনপির মধ্যে দুর্বলতা আছে: গয়েশ্বর

0
30
goyeshor-bnp
বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় (ফাইল ছবি)

goyeshor-bnp‘বিএনপির মধ্য দুর্বলতা আছে’ এ দায় স্বীকার করে নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, অপরাধীকে ক্ষমা করে পুরষ্কৃত করা হলো বিএনপির দুর্বলতা। এতে তৃণমূল নেতা-কর্মীরা হতাশ হয়।

শুক্রবার বেলা ১২ টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ডেমোক্র্যাটিক মুভমেন্ট আয়োজিত ‘তারেক রহমানের কারামুক্তি দিবস ও ১/১১ এর প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বাবু গয়েশ্বর বলেন, বিএনপির উচিৎ সম্প্রতি আন্দোলন থেকে শিক্ষা নেওয়া। বারবার ভুল করলে ক্ষমা করা যাবে না। বিএনপি ভাঙার চেষ্টা ব্যর্থ হয়েছে। আওয়ামী লীগ গাবতলীর গরুর হাটের মতো চড়া মূল্যেও বিএনপির নেতা-কর্মীদের কিনতে পারেনি। গোপনে কিছু বিক্রি হলেও দল ভাঙতে পারেনি।

প্রধানমন্ত্রী মনে করেন জনগণ নয়, ভারতই ক্ষমতার উৎস এমন মন্তব্য করে তিনি বলেন, এই অবৈধ সরকারের বিরুদ্ধে সাধারণ আন্দোলন করলে হবে না। পূর্ণ শক্তি দিয়ে আন্দোলন করতে হবে। পাঁচ জানুয়ারি নির্বাচনের ফলে গণতন্ত্রের সংজ্ঞার পরিবর্তন হয়েছে। তাই আমাদের ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্রের সংজ্ঞায় ফিরে আসতে হবে।

গণতন্ত্রকে মুক্ত করতে হলে তৃণমূলকে এগিয়ে নিতে হবে দলের জৈষ্ঠ নেতাদের প্রতি এমন আহ্বান জানিয়ে বলেন, ১/১১ এর আন্দোলনে বিএনপির তৃণমূলের নেতারা সফলভাবে মোকাবেলা করেছেন। যারা খালেদা জিয়া এবং তারেক রহমানকে কখনও দেখেনি তারাই বুক টান করে আন্দোলন চালিয়ে গেছেন। কোনো জাতীয় নেতা ১/১১ মোকাবেলা করেননি। তাই এই বন্দি গণতন্ত্রকে মুক্ত করতে হলে তৃণমূলকে এগিয়ে নেওয়া প্রয়োজন।

সংগঠনের সভাপতি শাহাদাত হোসেনের সভাপতিত্বে অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, যুবদলের  সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু  নাসের মো. রহমতুল্লাহ ও আজিজুল হাই সোহাগ প্রমুখ।

এমআর/সাকি