আবারও পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয় হার্ভার্ড

0
107
harverd University

harverd Universityআবারও পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়ের স্থান দখল করে নিয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। সম্প্রতি টাইমস হাইয়ার এডুকেশন (টিএইচই) প্রণীত বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ক্রমে হার্ভার্ডকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে।

যুক্তরাজ্য ভিত্তিক টিএইচই শিক্ষা সংক্রান্ত বিভিন্ন গবেষণা এবং প্রকাশনা কার্যক্রম পরিচালনা করে থাকে। সংস্থাটি ২০০৪ সাল থেকে প্রতিবছর বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের ক্রম প্রকাশ করে আসছে। পৃথিবীজুড়ে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার মান, গবেষণা কার্যক্রম, নতুন জ্ঞান সৃষ্টি এবং প্রাত্যহিক জীবনে অর্জিত শিক্ষার ব্যবহার উপর ভিত্তি করে এই ক্রম প্রকাশ করা হয়।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ওয়ার্ল্ড রিপুটেশন র‍্যাংকিং-২০১৪ প্রকাশ করে টিএইচই। এই ক্রমে বরাবরের মতই শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। ম্যাসাচুসেটসে অবস্থিত প্রায় ৪০০ বছরের পুরোনো বিশ্ববিদ্যালয়টি প্রতিবারই এই স্থান দখল করে আসছে।

টিএইচই প্রকাশিত ক্রমের সেরা তিন বিশ্ববিদ্যালয়ের সবগুলোই যুক্তরাষ্ট্রের। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে এমআইটি বলে খ্যাত ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি এবং তৃতীয় স্থানে অবস্থান করছে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি।

বিশ্বের অন্যতম সেরা দুই শিক্ষা প্রতিষ্ঠান কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং অক্সফোর্ড রয়েছে যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম অবস্থানে।

তবে, এশিয়ার কোনো বিশ্ববিদ্যালয়ই সেরা দশের মধ্যে স্থান করে নিতে পারেনি। জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় এশিয়দের মধ্যে সেরা এবং বৈশ্বিক প্রেক্ষাপটে ১১তম স্থানে অবস্থান করছে।

টিএইচই প্রণীত বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয় ক্রমের ৪৫টি যুক্তরাষ্ট্রের, যুক্তরাজ্যের ১০টি, জার্মানির ৬টি, জাপানের ৫টি ও অস্ট্রেলিয়ার ৫টি  বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। তবে  প্রতিবেশী ভারতের একটি বিশ্ববিদ্যালয়ও এই তালিকায় স্থান পায়নি।