ক্রিমিয়া নিজেই রাশিয়ার অংশ হতে চায়

0
65
crimea want to join russia

crimea want to join russiaবেশ কয়েক সপ্তাহ ধরে রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের ক্রিমিয়া দখল করে রেখেছে বলে অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। আর এদিকে বৃহস্পতিবার সেই রাশিয়ার অংশ হতে প্রস্তাব পেশ করেছে ক্রিমিয়ার প্রাদেশিক সংসদ। খবর এপি বার্তা সংস্থার।

বৃহস্পতিবার ক্রিমিয়ার প্রাদেশিক আইনসভায় রাশিয়ার সাথে যুক্ত হতে উত্থাপিত প্রস্তাব সর্বসম্মতি পাশ হয়। পাশাপাশি এই লক্ষ্যে আগামি ১৬ মার্চ গণভোট অনুষ্ঠানের ঘোষণা দিয়েছে ক্রিমিয়ার প্রদেশ সরকার।

উল্লেখ্য, ক্রিমিয়া ইউক্রনের অংশ হলেও এই অঞ্চলের অধিবাসীরা রুশ জাতীয়তাবাদে বিশ্বাসী। সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার পর ক্রিমিয়া ইউক্রেনের অংশ হিসেবে স্বীকৃত হলেও এই অঞ্চলে রাশিয়ার প্রভাব কখনোই কমেনি।

ইউরোপিয়ন ইউনিয়নের সাথে বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরে অস্বীকৃতির জের ধরে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের রাশিয়াপন্থী সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের পতনের পর ঘটনার শুরু। পরবর্তীতে দেশটির ক্রিমিয়া প্রদেশের রাজধানী সিম্পেরোফলে অস্ত্রধারীদের উপস্থিতি পরিস্থিতিকে আরও ঘনীভূত করে তোলে এবং এর কারণ হিসেবে রাশিয়াকে দায়ী করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

রাশিয়ার পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হলেও ইউক্রেনে সামরিক হস্তক্ষেপ অন্যায্য নয় বলে আখ্যায়িত করে সামরিক বাহিনীকে সতর্ক অবস্থানে থাকার নির্দেশ দেয়ার পর পরিস্থিতির আরও অবনতি ঘটে।

পরবর্তীতে যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় দেশগুলো ক্রিমিয়ায় রাশিয়ার হস্তক্ষেপ অন্যায় এবং ইউক্রেনের সার্বভৌমত্ব বিরোধী বলে উল্লেখ করে আসছিল। এমনকি বর্তমান অবস্থান থেকে পিছু না হটলে রাশিয়ার উপর অর্থনৈতিক অবরোধ আরোপের হুমকি দিচ্ছিল তারা।