ইউক্রেন বিষয়ে যুক্তরাষ্ট্রকে চীনের সমর্থন

0
48
china support usa

china support usaইউক্রেনে চলমান সংকট নিরসনে যুক্তরাষ্ট্রকে সমর্থন দিয়েছে চীন। বুধবার উভয় দেশের মধ্যে শীর্ষ পর্যায়ে অনুষ্ঠিত বৈঠকের পর হোয়াইট হাউসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। খবর রয়টার্সের।

হোয়াইট হাউস জানায়, ইউক্রেনের অখন্ডতা এবং সার্বভৌমত্ব রক্ষায় করণীয় নির্ধারণ করতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইস এবং চীনের স্টেট কাউন্সিলর ইয়াং জি চির মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে চীনা প্রতিনিধি যুক্তরাষ্ট্রের পদক্ষপে চীন সরকারের সমর্থন ব্যক্ত করেন এবং চলমান বিরোধ নিরসনে একটি শান্তিপূর্ণ উপায় বের করার জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানান।

হোয়াইট হাউস আরও জানায়, এসময় যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সংকট বিষয়ে সমর্থন দানের জন্য চীনা প্রতিনিধিকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং শান্তিপূর্ণ সমাধান বের করার বিষয়ে চীনের সাথে একমত পোষণ করে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলের দখল নিয়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়া পরস্পরের মুখোমুখি অবস্থানে চলে আসে। গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের রাশিয়াপন্থী সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের পতনের পর ঘটনার শুরু। পরবর্তীতে দেশটির ক্রিমিয়া প্রদেশের রাজধানী সিম্পেরোফলে অস্ত্রধারীদের উপস্থিতি পরিস্থিতিকে আরও ঘনীভূত করে তোলে এবং এর কারণ হিসেবে রাশিয়াকে দায়ী করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

রাশিয়ার পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হলেও ইউক্রেনে সামরিক হস্তক্ষেপ অন্যায্য নয় বলে আখ্যায়িত করে সামরিক বাহিনীকে সতর্ক অবস্থানে থাকার নির্দেশ দেয়ার পর পরিস্থিতির আরও অবনতি ঘটে।

এমনকি রাজনীতি বিশ্লেষদের মতে, পরিস্থিতি অনেকটা স্নায়ুযুদ্ধের পর্যায়ে পৌঁছে গেছে।