ডেলের কম্পিউটার কিনতে ১০% সুদের ঋণ

0
101
ডেল কম্পিউটার ট্রাস্ট ব্যাংক dell computer trust bank

ডেল কম্পিউটার ট্রাস্ট ব্যাংক dell computer trust bankএখন থেকে মাত্র ১০ শতাংশ সুদের ঋণ সুবিধায় ডেলের কম্পিউটার (ডেস্কটপ ও ল্যাপটপ) কিনতে পারবেন ক্ষুদ্র নারী উদ্যোক্তা ও শিক্ষার্থীরা। আর মাত্র ২০ শতাংশ এককালীন অর্থ বা ডাউন পেমেন্ট দিয়ে তারা এ কম্পিউটার কিনতে পারবেন।

আগে কম্পিউটার কেনার জন্য এ ঋণের সুদহার ছিলো ১৫ থেকে ১৮ শতাংশ এবং এককালিন নগদ সহায়তার পরিমাণ ছিলো ৮০ শতাংশ। আগে গ্রুপ ভিত্তিতে সর্বনিম্ন ৫০ হাজার টাকা ঋণ নেওয়ার সুবিধা থাকলেও এখন এককভাবেই সর্বনিম্ন ২৫ থেকে ৩০ হাজার টাকা ঋণ নেওয়া যাবে।

ট্রাস্ট ব্যাংকের সহযোগিতায় ই-কমার্স প্রতিষ্ঠান আমার দেশ আমার গ্রাম ও কম্পিউটার প্রতিষ্ঠান ডেলের যৌথ উদ্যোগে শিক্ষার্থী ও ক্ষুদ্র নারী উদ্যোক্তারা এ সুযোগ পাবেন। বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন তহবিলের আওতায় এ ঋণ দেওয়া হবে।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গির আলম কনফারেন্স হলে এ প্রকল্পের উনুষ্ঠানিক উদ্বোধন করেন গভর্নর ড. আতিউর রহমান। অনুষ্ঠানে একজন নারী উদ্যোক্তাসহ তিন জনের হাতে ল্যাপটপ তুলে দেন গভর্নর।

এ সময় বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক  মো. মাছুম পাটোয়ারির সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাসগুপ্ত অসীম কুমার, ট্রাস্ট ব্যাংকের ব্যস্থাপনা পরিচালক ইসতিয়াক আহমেদ চৌধুরী, ডেলের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সনিয়া বসির কবির, আমার দেশ আমার গ্রামের প্রতিষ্ঠাতা সাদেকা হাসান সেজুতি প্রমুখ।

এ সময় গভর্নর বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে নারী ক্ষমতায়ন প্রয়োজন। একই সঙ্গে শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিতে দক্ষতা অর্জন করতে হবে। নারী ও শিক্ষার্থীদের জন্য এ ধরনের উদ্যোগ গ্রহণ অবশ্যই প্রশংসার দাবিদার।  যেসব প্রতিষ্ঠান এ ধরণের প্রকল্প নিয়ে এগিয়ে আসবে তাদের কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা করা হবে বলে জানান গভর্নর। প্রযুক্তির সুযোগটাকে যেন সকলের মাঝে ছড়িয়ে দেওয়া যায় তার ব্যবস্থা করতে তিনি সকলের প্রতি আহবান জানান।

তাছাড়া গরীর এসব শিক্ষার্থী ও উদ্যোক্তা যেন কম্পিউটার নিয়ে ভবিষ্যতে কোন সমস্যায় না পড়ে এজন্য স্বল্প প্রিমিয়ামে বিমা করার ব্যবস্থা করার জন্য ট্রাস্ট ব্যাংকে অনুরোধ জানান।

যেভাবে শিক্ষার্থী ও  উদ্যোক্তারা এ সুবিধা পাবেন: প্রথমে শিক্ষার্থী ও ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের www.amardeshamargram.com অথবা www.buydellonline.com ওয়েব সাইটে প্রবেশ করে নিদির্ষ্ট ফরম পূরণ করতে হবে। এরপর ট্রাস্ট ব্যাংক এ তথ্য যাচাই-বাছাই করে ঋণ দেওয়ার ব্যবস্থা করবে। ঋণ গ্রহীতারা মাত্র দশ শতাংশ সুদে এ ঋণ পাবে। আর কম্পিউটার কিনতে গ্রাহক ২০ শতাংশ এককালীন নগদ অর্থ জমা দিতে হবে।

এসএই/