বুথ থেকে টাকা উত্তোলনে সর্বোচ্চ চার্জ ১০ টাকা

0
54
charge at cash withdrow from atm 10 taka

charge at cash withdrow from atm 10 taka আন্তঃব্যাংক এটিএম বুথ থেকে টাকা উত্তোলনের জন্য এখন থেকে কার্ডহোল্ডারকে ভ্যাটসহ সর্বোচ্চ ১০ টাকা এবং কার্ড ইস্যুকারি ব্যাংককে ভ্যাটসহ সর্বোচ্চ ১০ টাকা দিতে হবে।আর ভ্যাটসহ সর্বোচ্চ এ ২০ টাকা পাবে ওই এটিএম বুথ স্থাপনকারী ব্যাংক।চাইলেও কোনো ব্যাংক কার্ড ইস্যুকারী ব্যাংকের গ্রাহকের কাছ থেকে ১০ টাকার বেশি নিতে পারবে না। অনেক ব্যাংকের স্বেচ্ছাচারিতা বন্ধ হবে। বর্তমানে কোনো কোনো ব্যাংক এ ধরণের গ্রাহকদের কাছ থেকে ২০ থেকে ৩৫ টাকা পর্যন্ত চার্জ নিয়ে থাকে বলে অভিযোগ আছে।

এছাড়া প্রতিবার ব্যালান্স জানতে ও মিনি স্টেটমেন্ট পেতে ৩ টাকা ও ২ টাকা করে দিতে হবে ওই এটিএম বুথ স্থাপনকারী ব্যাংককে। তবে এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের ন্যাশনাল পেমেন্ট সুইচ কোন চার্জ গ্রহণ করবে না।

আগামি কয়েকদিনের মধ্যেই এসব নীতিমালা দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।মূলত আরও বেশি এটিএম বুথ স্থাপনে ব্যাংকগুলোকে উৎসাহিত করতে এ ধরণের নীতিমালা করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা অর্থসূচককে বলেন,দেশের জনসংখ্যা অনুসারে এটিএম বুথের পরিমাণ কম।দেশে বর্তমানে প্রতি ৩০ থেকে ৩৩ হাজার জনসংখ্যার জন্য একটি এটিএম বুথ রয়েছে।যা মোটেও পর্যাপ্ত নয়।এ কারণে আরও বেশি এটিএম বুথ স্থাপনে ব্যাংকগুলোকে উৎসাহিত করতে কার্ড ইস্যুকারী ব্যাংক ও কার্ডহোল্ডারের উপর সর্বোচ্চ ১০ টাকা করে চার্জ ধার্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।খরচসহ পর্যাপ্ত টাকা পেলে সব ব্যাংকই বুথ স্থাপন করতে আগ্রহী হবে বলে তিনি জানান।

এসএই/