বিএনপিই কে এম হাসানের নাম জানিয়েছে: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

0
60
বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ,ফাইল ছবি।

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির প্রধান হিসেবে সাবেক প্রধান বিচারপতি কে এম হাসানের নাম প্রস্তাব করার কথা বিএনপিই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে জানিয়েছিল বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তোফায়েল আহমেদ। ফাইল ছবি
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ফাইল ছবি

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রণালয়ে নিজ কক্ষে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত জুলিয়া নিব্লেটের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিএনপি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে সার্চ সমিটির প্রধান হিসেবে সাবেক প্রধান প্রধান বিচারপতি কে এম হাসানের নাম প্রস্তাব করেছে।

বিএনপির মধ্য থেকেই কেউ এ বিষয়টি ওবায়দুল কাদেরকে জানিয়েছেন। বিএনপি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের আগে নিজেদের দলের মধ্যে নিশ্চই আলাপ আলোচনা করেছিল। এটা জনতে ওবায়দুল কাদেরের মতো দক্ষ নেতাকে  রাষ্ট্রপতির কাছে বা বঙ্গভবনে যেতে হয়নি।

সম্প্রতি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে বিএনপি বিচারপতি কে এম হাসানকে সার্চ কমিটির প্রধান করার সুপারিশ করেছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তার এ দাবি সম্পূর্ণ মিথ্যা। তবে তার কাছে আমার প্রশ্ন, তিনি এই সুপারিশের কথা জানলেন কীভাবে? তাহলে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে কী আওয়ামী লীগের গোপন যোগাযোগ আছে?

বাণিজ্যমন্ত্রী বলেন, বিএনপি যে কে এম হাসানের নাম প্রস্তাব করেনি সে বিষয়টি ফখরুল ইসলাম আলমগীর সরাসরি অস্বীকার বা প্রত্যাহারও করেননি; তার প্রতিবাদের ভাষা অত্যন্ত দুর্বল।

তোফায়েল আহমেদ বলেন, আমরা আমাদের দলের তরফ থেকে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনের জন্য পৃথক আইন করার কথা বলেছি। আমরা কারও নাম প্রস্তাব করিনি, নাম প্রস্তাব করার প্রশ্নই উঠে না।

তিনি বলেন, রাষ্ট্রপতির অবশ্যই সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে সার্চ কমিটি ও পরে ৫ সদস্যের নির্বাচন কমিশন গঠন করবেন।

অর্থসূচক/আজম/এসএম