কাতার থেকে তিন আরব দেশের রাষ্ট্রদূত প্রত্যাহার

0
74
qatar

qatarঅভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে কাতার থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে আরব উপসাগরীয় তিন  দেশ। বুধবার এক যৌথ বিবৃতিতে সৌদি আরব, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত দোহা থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের এই ঘোষণা দেয়। খবর আল জাজিরার।

এক যৌথ বিবৃতিতে সৌদি আরব, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত জানায়, অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ধৃষ্টতা দেখানোর কূটনীতিক প্রত্যাহারের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছড়াও প্রায় তিন মাস আগে সৌদি আরবের রাজধানী রিয়াদে সম্পাদিত আঞ্চলিক নিরাপত্তা সহযোগিতা চুক্তির বাস্তবায়নে কাতারের সদিচ্ছার অভাব রয়েছে বলে অভিযোগ করেছে উপসাগরীয় দেশগুলো।

উল্লেখ্য, তেল এবং গ্যাস সমৃদ্ধ দেশ কাতার কুটনৈতিক বিষয়ে মতামত প্রদানে সবসময় সক্রিয় থাকে। এমনকি কাতারকে প্রতিবেশী দেশ মিশরের মুসলিম ব্রাদারহুডের প্রধান আর্থিক ও কূটনৈতিক সমর্থক হিসেবেও মনে করা হয়।

বেশ কয়েক বছর ধরেই আরব বসন্তসহ বিভিন্ন বিষয়ে উপসাগরীয় দেশগুলোর সাথে এই অঞ্চলের অন্যতম প্রভাবশালী রাষ্ট্র কাতারের সম্পর্কের  টানা পোড়েন চলছিল। সম্প্রতি মিশরে ব্রাদারহুড সমর্থিত মুরসি সরকারকে উৎখাতকে কেন্দ্র করে তা চরম আকার ধারণ করে।

তবে রাজনৈতিক বিরোধের সাথে রাষ্ট্রদূত প্রত্যাহারের কোনো সম্পর্ক আছে কিনা জানা যায়নি।