২১ জেলায় পণ্যবাহী পরিবহন ধর্মঘট

প্রতিনিধি

0
113
Khulna Track (1)
ধর্মঘটের কারণে স্ট্যান্ড থেকেই বের হয়নি খুলনাঞ্চলের অধিকাংশ ট্রাক।

ট্রাক ও কাভার্ড ভ্যানের সাইড অ্যাঙ্গেল, বাম্পার ও হুক অপসারণ সিদ্ধান্ত বাতিলসহ ১২ দফা বাস্তবায়নের দাবিতে খুলনাসহ দক্ষিণের ২১ জেলায় অনির্দিষ্টকালের পণ্যবাহী পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

আজ সোমবার ভোর থেকে পূর্ব নির্ধারিত এ ধর্মঘট শুরু করে দক্ষিণ-পশ্চিমাঞ্চল (২১ জেলা) পণ্য পরিবহণ মালিক শ্রমিক ঐক্য পরিষদ। এর আগে গত শনিবার দুপুরে খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ধর্মঘটের ডাক দেয় সংগঠনটি।

Khulna Track (1)
ধর্মঘটের কারণে স্ট্যান্ড থেকেই বের হয়নি খুলনাঞ্চলের অধিকাংশ ট্রাক।

পরিষদের আহ্বায়ক আব্দুল গফ্ফার বিশ্বাস বলেন, পরিবহনে অতিরিক্ত পণ্য বোঝাই না করতে প্রেস নোট জারি, অতিরিক্ত পণ্য পরিবহন নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন, ওয়েব্রিজে জরিমানা বাতিল, ১২ হাজার টাকা স্কেল জরিমানা প্রত্যাহার, ফেরি ঘাটে চাঁদাবাজি ও অনিয়ম বন্ধ, কাগজপত্র পরীক্ষার নামে হয়রানি বন্ধ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের নামে চাঁদাবাজি বন্ধ, ব্রিজের টোল কমানো, অপ্রয়োজনীয় স্পিড ব্রেকার অপসারণ, প্রশিক্ষণের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স প্রদান, জ্বালানি তেলের দাম কমানো, ভারতের পেট্রোপোল বন্দরে চালকদের নির্যাতন বন্ধ ও গত বছরের সীতাকুণ্ডু থানায় ৪০০ জন অজ্ঞাত ট্রাক চালকের নামে মামলা প্রত্যাহারের দাবিতে এ ধর্মঘট পালন করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের দাবি অত্যন্ত ন্যায্য ও যুক্তি সঙ্গত। দাবিগুলো জানিয়ে আগে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করলেও সেদিকে নজর দেয়নি তারা। ফলে আমরা অনির্দিষ্টকালের কর্মসূচি দিতে বাধ্য হয়েছি।

Khulna Track (2)
ধর্মঘটের কারণে স্ট্যান্ড থেকেই বের হয়নি খুলনাঞ্চলের অধিকাংশ ট্রাক। এ সুযোগে চলছে মেরামত কাজও।

এদিকে ধর্মঘটে খুলনা বিভাগের সব চেয়ে বড় সোনাডাঙ্গা ট্রাক টার্মিনালসহ এসব জেলার বিভিন্নস্থানে আটকা পড়েছে পণ্যবাহী হাজারো ট্রাক। এতে আলু, পিয়াজ ও বিভিন্ন কাঁচামালে পচন ধরে ক্ষতির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

অর্থসূচক/এমই/