ত্বকী হত্যার এক বছর, অগ্রগতি নেই মামলার, তিন দিনের কর্মসূচি

0
86

Touki+1আগামি ৬ মার্চ ২০১৪ চাঞ্চল্যকর তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার ১ বছর পূর্তি। ২০১৩ সালের এই দিনে নারায়নগঞ্জের শায়েস্তা খান রোডের বাসা থেকে নিখোঁজ হয় ত্বকী। দুইদিন পর ৮ মার্চ ঘাতকরা তাকে নৃশংসভাবে হত্যা করে শহরের চারারগোপ শীতলক্ষ্যা নদীর খালের পাড়ে ফেলে রাখে।

হত্যাকারীদের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ত্বকীর বাবা ও সাংস্কৃতিক জোটের সভাপতি।তাই ১ বছর পূর্তিতে ত্বকী হত্যার বিচারের দাবিকে আরও জোরদার করতে ৬, ৭ ও ৮ মার্চ তিন দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ।

তিনদিনের এই কর্মসূচি পালিত হবে নারায়নগঞ্জের চারুকলা ইনস্টিটিউট, রাজধানীর সেগুনবাগিচাস্থ জাতীয় মুক্তিযুদ্ধ জাদুঘর ও চাষাড়ার কেন্দ্রীয় শহিদ মিনারে।

হত্যার পর পরই ত্বকীর বাবা সাংস্কৃতিক ব্যক্তিত্ব- রফিউর রাব্বি, ছেলের হত্যার জন্য নারায়ণগঞ্জের প্রভাবশালী ওসমান পরিবারকে দায়ী করে মামলা করেন। ত্বকী হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে উত্তাল হয়ে উঠে নারায়ণগঞ্জসহ সারাদেশ।

উচ্চ আদালতের নির্দেশে গত ২০শে জুন হত্যা মামলাটি র‌্যাবের কাছে হস্তান্তর করা হয়। আটক দু’জন আসামি  স্বীকারোক্তিমুলক জবানবন্দী দিলেও মামলায় দৃশ্যমান কোনো অগ্রগতি নেই এখনও।

সম্প্রতি পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার সাংবাদিকদের জানিয়েছেন, মামলার তদন্ত শেষ পর্যায়ে। শিগগিরই হত্যার রহস্য উন্মোচন হবে বলেও আশ্বস্ত করেছেন আইজিপি।

ত্বকী মঞ্চের তিন দিনের কর্মসূচিঃ

৬ মার্চ বৃহস্পতিবার

সকাল ৮ টায় ত্বকীর কবর জিয়ারত ও ফাতেহা পাঠ।

বাদ জোহর রফিউর রাব্বি’র শায়েস্তা খাঁ সড়কস্থ বাস ভবনে পারিবারিক উদ্যোগে মিলাদ মাহফিল।

বিকেল সাড়ে ৩টায় নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটে শিশুদের চিত্রাংকণ প্রতিযোগিতা, আলোচনা ও পুরস্কার বিতরণ। অতিথি থাকবেন কামাল লোহানী।

৭ মার্চ শুক্রবার

বিকেল ৪টায় মুক্তিযুদ্ধ জাদুঘর, সেগুনবাগিচায় দুটি গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান।

১.ত্বকী মঞ্চ থেকে প্রকাশিত ত্বকীকে নিয়ে বিভিন্ন লেখক ও কবির প্রবন্ধ ও কবিতা, ত্বকীর লেখা বাংলা ও ইংরেজি কবিতা, ছোট গল্প, নিবন্ধ এবং বিভিন্ন ছবি সংবলিত স্মারক গ্রন্থ ‘জনান্তিকে ত্বকী’।

২.মফিদুল হকের সম্পাদনায় সাহিত্য প্রকাশ থেকে প্রকাশিত ত্বকীর লেখা বাংলা ও ইংরেজি কবিতা, ছোট গল্প, নিবন্ধ এবং বিভিন্ন ছবি সংবলিত গ্রন্থ ‘ত্বকীর বই’।

প্রকাশনা অনুষ্ঠানে আলোচনা করবেন অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, কামাল লোহানী, ড. শফিউদ্দিন আহমদ। বিভিন্ন শ্রেণী পেশার ব্যাক্তিবর্গের সমন্বয়ে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হবে।

৮ মার্চ শনিবার

বিকেল ৪ টায় চাষাড়াস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে মা ও শিশু সমাবেশ। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন এড. সুলতানা কামাল।

এসএসআর