মাদিবার শেষ কৃত্যে যাচ্ছেন রাষ্ট্রপতি

Abdul hamid Khan

Abdul hamid Khanমানবতার মুক্তির দূত দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা মাদিবা খ্যাত নেলসন ম্যান্ডেলার শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ খান। আগামিকাল তিনি ডারবানের উদ্দেশে রওনা দেবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

মাদিবার শেষ কৃত্য অনুষ্ঠানের দিন ধার্য করা হয়েছিল ১৫ ডিসেম্বর। পূর্ব কেপটাউনের কুনু গ্রামে ম্যান্ডেলাকে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হবে। ম্যান্ডেলার মরদেহ প্রিটোরিয়ার একটি সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ১১ ডিসেম্বর থেকে প্রিটোরিয়ায় তিন দিনের জন্য ম্যান্ডেলার মরদেহ রাখা হবে। ১৯১৮ সালের ১৮ জুলাই ওই গ্রামে জন্মেছিলেন তিনি। সেই শোকার্ত দিনটিতে বিশ্ব নেতাদের যোগ দেওয়ার কথা রয়েছে। আগামিকাল জোহানেসবার্গের উপকণ্ঠে ৯৫ হাজার আসনের একটি স্টেডিয়ামে জাতীয় শোক অনুষ্ঠান পালন করা হবে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামাও এই শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে প্রকাশিত হয়েছে বৈশ্বিক গণমাধ্যমগুলোতে।

উল্লেখ্য, গত ৫ ডিসেম্বর বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার স্থানীয় সময় রাত আটটা ৫০ মিনিটে জোহানেসবার্গের নিজ বাড়িতে শেষনিঃশ্বাস ত্যাগ করেন ম্যান্ডেলা। ২৭ বছর কারারুদ্ধ ছিলেন এই বর্ণবাদবিরোধী মাদিবা। তাই দক্ষিণ আফ্রিকার এই মহান নেতার মৃত্যুতে বিশ্বজুড়ে নেমে এসেছে শোকের ছায়া। তার না ফেরার দেশে চলে যাওয়ায় বাংলাদেশেও পালন করা হচ্ছে তিন দিনের রাষ্ট্রীয় শোক।

এমআর/এএস