অফিস স্টাফ অ্যাক্টিভ রাখার ‘ডাক্তারি উপায়’!

অর্থসূচক ডেস্ক

0
59

অফিসে কম্পিউটারের সামনে টানা বসে কাজ করলে কোমরে, ঘাড়ে ব্যথা হওয়া স্বাভাবিক। আর অফিসটা যদি হয় তথ্যপ্রযুক্তি সংস্থার তাহলেতো কথাই নেই।

কিন্তু যে ধরনের অফিসে কাজ করতে বসে কোমরে বা ঘাড়ে ব্যথা হওয়ার আশঙ্কা বেশি সেই ধরনের প্রতিষ্ঠানই এবার উপায় বাতলেছে এই অবস্থা থেকে মুক্তির।walk_1484895251

শুধু উপায় বাতলেই থেমে থাকেনি পরিচয় গোপন রাখা চীনের প্রতিষ্ঠানটি। চীনের স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ওই প্রতিষ্ঠানের কর্মীদের প্রতিদিন কমপক্ষে ১০,০০০ পা হাঁটা বাধ্যতামূলক করে দিয়েছে।

তারা কর্মীদের বলেছে, এই পরিমাণ হাঁটলে অফিসে বসে আর কোমর বা ঘাড়ের ব্যথায় ভুগতে হবে না।

প্রতিদিন ১০,০০০ পা হাঁটা মানে প্রায় ৮ কিলোমিটার পথ হাঁটা। আর জন্য সময় লাগবে প্রায় ২ ঘণ্টার মতো।

প্রতিষ্ঠানটি এই নিয়ম না মানলে শাস্তিরও ব্যবস্থা আছে। সেক্ষেত্রে ১০,০০০ পা না হাঁটা কর্মীদের ৫০ থেকে ১০০ পুশ আপ দিতে হবে।

খবর অনুসারে নতুন কর্মীকে নিয়োগের সময় এইরকম এক চুক্তিপত্র সইও করিয়ে নেন সংস্থা কর্তৃপক্ষ।

তথ্যপ্রযুক্তি মানেই বসে বসে কাজ। এমন প্রতিষ্ঠানের কর্মীরা কার্যত অফিসেই সারাদিন কাটিয়ে দেন। সকালের ব্রাশ করা থেকে শুরু করে নৈশাহার, সবই করতে হয় অফিসে। যার জেরে শরীরে বাসা বাঁধছে বিভিন্ন রোগ। সেই থেকে রেহাই দিতেই চীনা এই প্রতিষ্ঠানের এই নিয়ম।

ওই অফিসের কর্মীরা এখন আর মেট্রো করে অফিস আসেন না,  তার বদলে হেঁটে আসেন। অফিসে বসে কম্পিউটার গেম খেলেন না, গসিপ করেন না, হাঁটতে বেরিয়ে পড়েন। মূলত কর্মীদের অ্যাক্টিভ রাখতেই এই অভিনব ভাবনা সংস্থার।

টি