মাইক্রোসফট আনছে ডিজিটাল সহকারী ‘কর্টেনা’

0
39
cortana

cortanaপ্রযুক্তির উৎকর্ষতায় মানুষ মানুষের বিকল্প তৈরি করেছে। এরই ধারাবাহিকতায় আবির্ভাব ঘটেছে ডিজিটাল সহকারীর। গুগল এবং অ্যাপল বেশ কয়ক বছর আগে এই প্রযুক্তি গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দিলেও পিছিয়ে ছিল আরেক টেকনোলজি জায়ান্ট মাইক্রোসফট। অবশেষে সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে উইন্ডোজ সিরিজের আগামি স্মার্ট ফোনে ডিজিটাল সহকারী ‘কর্টেনা’কে গ্রাহকের সেবায় হাজির করার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি। শুধু তাই নয় সম্প্রতি ‘কর্টেনা’ সম্বলিত উইন্ডোজ ৮.১ ফোনের ভিডিও প্রকাশ করেছে মাইক্রোসফট কর্তৃপক্ষ। খবর সি-নেটের।

কর্টেনা মূলত বিশ্বখ্যাত ভিডিও গেম হ্যালু সিরিজের একটি চরিত্রকে অনুসরণ করে তৈরি করা হয়েছে। এই চরিত্রটি প্রাচীন মিশরীয় রাণী নেফারতিতির ডিজিটাল রূপ।

সি-নেট জানায়, কর্টেনা এতটাই অগ্রগামী যে, এই সফটওয়্যার ব্যবহারকারীর ডাক নাম কিংবা পছন্দসই নাম ধরে ডাকবে। পাশাপাশি এই অ্যাপ্লিকেশন নির্দেশ অনুযায়ী তথ্য সংরক্ষণসহ প্রয়োজনীয় কাজ খুব অল্প সময়ে সম্পন্ন করে দিতে পারবে।

তবে কর্টেনার ব্যাপারে আগ্রহীদের ধৈর্যের পারদ আরকটু চড়িয়ে দিতে কর্টেনার কন্ঠ প্রকাশ করেনি মাইক্রোসফট। সেই ক্ষেত্রে আগামী এপ্রিলে উইন্ডোজ ফোনটি বাজারে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে তাদের।

ভিডিও দেখতে এই লিংকটিতে ক্লিক করুন :