রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি বাংলাদেশের আহ্বান 

অর্থসূচক ডেস্ক

0
58
টেকনাফের একটি আশ্রয় শিবির থেকে গত ২৬ নভেম্বর তোলা ছবি। এএফপি

রোহিঙ্গা শরণার্থীদেরকে মিয়ানমারে স্থায়ীভাবে ফিরিয়ে নেওয়া এবং তাদের মৌলিক অধিকার নিশ্চিত করার আহবান জানিয়েছে বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত ওআইসি সদস্য দেশসমূহের পররাষ্ট্র মন্ত্রীদের এক বিশেষ অধিবেশনে এ আহবান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

টেকনাফের একটি আশ্রয় শিবির থেকে গত ২৬ নভেম্বর তোলা ছবি। এএফপি
টেকনাফের একটি আশ্রয় শিবির থেকে গত ২৬ নভেম্বর তোলা ছবি। এএফপি

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ওআইসি সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করতে এ সম্মেলনের আয়োজন করা হয়। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতো শ্রী নজিব রাজ্জাক এ সম্মেলনের উদ্বোধন করেন।

সম্মেলনে শাহরিয়ার রাখাইন রাজ্যে অস্থিতিশীল পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন। রাখাইন মুসলমানরা তাদের পৈতৃক বসত বাড়ি থেকে উচ্ছেদ হয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে।

রাখাইন মুসলমানদের ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে প্রবেশের সাম্প্রতিক ঘটনার উল্লেখ করে অবিলম্বে তাদেরকে রাখাইন রাজ্যে ফিরিয়ে নিতে এবং তাদের পুনর্বাসনের জন্য মিয়ানমার সরকারের আহবান জানান শাহরিয়ার আলম। নাগরিকত্ব আইনের প্রয়োজনীয় পর্যালোচনার মাধ্যমে রোহিঙ্গা শরর্ণার্থীদের নাগরিকত্ব পুনর্বহালের মাধ্যমে এ সমস্যার স্থায়ী সমাধান করে তাদের মৌলিক অধিকার নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।

সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের এই সংকটে আর্ন্তজাতিক সম্প্রদায় চুপ করে বসে থাকতে পারে না। তিনি রোহিঙ্গাদের মৌলিক অধিকার প্রতিষ্ঠা এবং তাদের ওপর সব ধরনের দমন পীড়ন বন্ধের দাবি জানান।

মিয়ানমারে ওআইসির বিশেষ দূত ড. হামিদ আলবার সম্মেলনে রোহিঙ্গা মুসলমানদের দেশ ত্যাগের ওপর একটি প্রতিবেদন উপস্থাপন করেন। এতে রোহিঙ্গাদের ওপর নির্যাতন চালানো, তাদের মানবাধিকার লংঘন এবং রাষ্ট্রীয় মদদে চালানো সন্ত্রাসের চিত্র তুলে ধরা হয়।

সূত্র: বাসস

এসএম