খাদ্য নিরাপত্তায় এফএও ’র ৩৭ কোটি ২৩ লাখ টাকা অনুদান

0
35

Food_analysisজাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ৩৭ কোটি ২৩ লাখ টাকার অনুদান দিয়েছে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দুইটি প্রকল্প বাস্তবায়নে ওই অর্থ সহায়তা দেবে সংস্থাটি।

বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁও এ এন ই সি সম্মেলন কক্ষে এই সংক্রান্ত দুটি চুক্তি স্বাক্ষরিত হয়। এতে বাংলাদেশের পক্ষে অর্থনীতি সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং ফাওয়ের বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন স্বাক্ষর করেন।

‘ইন্সটিটিউশনালাইজেশন অব ফুড সেফটি ইন বাংলাদেশ ফর সেফার ফুড’ প্রকল্পে ৩৪ কোটি ৭৮ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করবে খাদ্য মন্ত্রণালয়। এতে এফএও কারিগরি সহায়তা প্রদান করবে। প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে জানুয়ারি ২০১৪ থেকে ফেব্রুয়ারি ২০১৫ পর্যন্ত।

‘রেইন ওয়াটার হারবেস্টিং ইন হিলি ক্রিকস টু রিস্টোর সাস্টেইনেবল এগ্রিকালচার লাইভলিহুডস ইন হিলি এরিয়াস অব চিটাগাং হিল ট্রাকস’ শীর্ষক প্রকল্পে অনুদান দেওয়া হয়েছে দুই কোটি ৪৫ লাখ টাকা। ফাও’য়ের কারিগরি সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করবে কৃষি মন্ত্রণালয়। এ প্রকল্পটি বাস্তবায়িত হবে চট্টগ্রামের পাহাড়ি এলাকায়। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে জানুয়ারি ২০১৪ থেকে ফেব্রুয়ারি ২০১৫ পর্যন্ত।

প্রথম প্রকল্পটি বাস্তবায়িত হলে জাতীয় খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে। এছাড়া, সকল প্রাথমিক উৎপাদন উৎসে বিশেষত মাছ, পশু ও খাদ্য উৎপাদনে ফলপ্রসূ অগ্রগতি সাধিত হবে বলে জানান ফাওয়ের বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন স্বাক্ষর করেন।

দ্বিতীয় প্রকল্পটি বাস্তবায়িত হবে চট্টগ্রামের পাহাড়ি এলাকায়। এসব পাহাড়ি এলাকায় কৃষিতে উন্নতি সাধিত হবে। এছাড়া, স্থানীয়ভাবে ক্ষুদ্র জনগোষ্ঠী জুম চাষে আরও সহযোগিতা পাবে বলে মনে করেন তিনি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা এবং ইউএসএইড ও ফাওয়ের কর্মকর্তারা।

এইচকেবি/