নীতিগত অনুমোদন পেল আরও দুই আর্থিক প্রতিষ্ঠান

0
63
বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকআরও দু’টি আর্থিক প্রতিষ্ঠানের নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

অনুমোদন পাওয়া প্রতিষ্ঠান দুটি হলো সিএপিএম ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড এবং মেরিডিয়ান ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

প্রতিষ্ঠান দুটির প্রধান উদ্যোক্তা হলেন যথাক্রমে মাহমুদ হুসাইন ও কাজী আমিনুল ইসলাম।

সভা শেষে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস.কে সুর চৌধুরী বলেন, সভায় প্রতিষ্ঠান দুটির প্রধানরা তাদের  ব্যবসায়িক পরিকল্পনা উপস্থাপনা করেন। তাদের পরিকল্পানায় সিএপিএম ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড বিভিন্ন মেশিনারিজ কেনা ব্যবসায়িক উন্নয়নসহ নানা কাজ করবে।  আর মেরিডিয়ান ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড বিভিন্ন অবকাঠামো উন্নয়ন, বেসরকারি খাতের উন্নয়নে কাজ করবে। এছাড়া পাবলিক প্রাইভেট পার্টনারশিপকে ত্বরান্বিত করবে বলে তাদের ব্যবসায়িক পরিকল্পনায় উপস্থাপন করেছে। তাদের এ পরিকল্পনা বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভার সদস্যদের পছন্দ হওয়ায় এ দুটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, আর্থিক প্রতিষ্ঠানের স্থাপনের নিয়ম অনুযায়ী প্রতিষ্ঠান দুটিকে ৩১ টি শর্ত পূরণ করতে হবে। এর মধ্যে ঋণ খেলাপি না হওয়া, কর ফাঁকি না দেওয়া অন্যতম। তারা যদি এসব শর্ত পূরণ করতে পারে তাহলেই কার্যক্রম পরিচালনার জন্য চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে বলে তিনি জানান।

বোর্ডের অনুমোদন পাওয়ার পর এখন আর্থিক প্রতিষ্ঠান দুটিকে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানি অ্যান্ড ফার্মস (আরজেএসসি) থেকে নিবন্ধন নিয়ে কোম্পানি গঠন করতে হবে। এরপর কোম্পানি আইন  অনুযায়ী আর্থিক প্রতিষ্ঠানে জন্য চূড়ান্ত লাইসেন্স দেবে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া আর্টিকেল অব মেমোরেন্ডাম ও ব্যবসায়িক পরিকল্পনা অনুযায়ী তাদের কর্মসক্ষমতা আছে কি না সে বিষয়ে প্রি-ইন্সপেকশন করবে বাংলাদেশ ব্যাংক। তাতে সক্ষমতা প্রমাণিত হলে তারা শাখা খোলার অনুমোদনের জন্য আবেদন করতে পারবে।

উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে ৩১টি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। আর এ প্রতিষ্ঠান দুটি চুড়ান্ত অনুমোদন পেলে মোট আর্থিক প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়াবে ৩৩ টিতে।

এসএই/