আব্দুল মজিদ সেফ‌ে’র চেয়ারম্যান নির্বাচিত

0
37
Abdul_Mazid

Abdul_Mazidদক্ষিণ এশিয়াভুক্ত দেশের স্টক এক্সচেঞ্জগুলোর সংগঠন সাউথ এশিয়ান ফেডারেশন অব এক্সচেঞ্জেস (সেফ)-এর চেয়ারম্যান মনোনীত হয়েছেন আব্দুল মজিদ । তিনি কিছুদিন আগে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) নতুন চেয়ারম্যানের দায়িত্ব পান।

তিনি এই দ্বায়িত্ব পালন করবেন চার্টার অনুসারে সেফ সেক্রেটারিয়েট মনোনয়ন দেওয়ার পরে। সিএসইর পরিচালনা পর্ষদের সভায় ড. আব্দুল মজিদকে সেফ-এ প্রতিনিধিত্ব করার জন্য মনোনীত করা হয়।

সার্কভুক্ত  দেশগুলোর সিকিউরিটিজ মার্কেটের উন্নয়ন এবং রিজিওনাল ফাইন্যান্সিয়াল ইনটিগ্রেশন নিশ্চিত করাই হচ্ছে সেফের উদ্দেশ্য।  সাউথ এশিয়ান ফেডারেশন অব এক্সচেঞ্জেস সার্কের স্বীকৃতিপ্রাপ্ত একটি অলাভজনক প্রতিষ্ঠান। এটি ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জসের একটি নেটওয়ার্ক এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশন।

দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক উন্নয়ন আলোচনাকে এগিয়ে নিতে সেফ একটি ফোরাম হিসেবে কাজ করে এ অঞ্চলে। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পরিক যোগাযোগ, তথ্য আদান-প্রদান, কারিগরি সহায়তা ও ক্যাপিটাল মবিলাইজেশন করে থাকে। মরিশাস ও আরব আমিরাতসহ সার্ক অঞ্চলের ২৭টি স্টক এক্সচেঞ্জের সমন্বয়ে সেফ গঠিত হয়। এর মধ্যে ১৪টি রিজিওনাল স্টক ও কমোডিটি এক্সচেঞ্জ প্রাথমিক সদস্য এবং নন রিজিওনাল এক্সচেঞ্জস, রিজিওনাল ডিপোজিটরি ও ক্লিয়ারিং প্রতিষ্ঠান মিলে ৮টি সহযোগী সদস্য এবং ৯টি অ্যাফিলিয়ট সদস্য।

সিএসই বর্তমানে সেফর চেয়ারপারসনের দায়িত্ব পালন করছে। একইসাথে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ সাউথ এশিয়ান ফেডারেশন অব এক্সচেঞ্জসের প্রতিষ্ঠাতা সদস্য এবং সেফর স্থায়ী কার্যনির্বাহী পরিষদের সদস্য।

জিইউ/এসএ/