৭ এপ্রিল শুরু হচ্ছে লোকসভা নির্বাচন

0
64
indian election

indian electionআগামি ৭ এপ্রিল থেকে লোকসভা নির্বাচন শুরু করার ঘোষণা দিয়েছে ভারতীয় নির্বাচন কমিশন। নয় দফা ভোট অনুষ্ঠানের পর ১২ মে নির্বাচন শেষ হবে এবং ১৬ মে ফলাফল ঘোষণা করা হবে। বুধবার ভারতীয় নির্বাচন কমিশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়েছে। খবর ইন্ডিয়া টুডের।

চলতি বছরের ১ জুন পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ লোকসভার ১৫তম আসরের মেয়াদ শেষ হয়ে যাবে। দেশটির সংবিধান অনুযায়ী এই সময়ের মধ্যে পরবর্তী লোকসভা নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে।

সংবাদ সম্মেলনে ভারতের প্রধান নির্বাচন কমিশনার ভিএস সাম্পাত জানান, ৫৪৩ টি লোকসভা আসনে প্রার্থী নির্বাচনে প্রায় ৮১ কোটি ৪০ লাখ ভারতীয় নাগরিক তাদের মতামত প্রদান করবেন। এই উদ্দেশ্যে ৭ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত নয় দফায় ভোট অনুষ্ঠিত হবে। ফলাফল গণণা এবং ঘোষণা করা হবে শুধুমাত্র ১৬ মে।

ভারতীয় নির্বাচন কমিশন জানায়, প্রথম দফায় ৭ এপ্রিল ৬টি আসনে, দ্বিতীয় দফায় ৯ এপ্রিল ৭টি আসনে, তৃতীয় দফায় ১০ এপ্রিল ৯২টি আসনে, চতুর্থ দফায় ১২ এপ্রিল ৫টি আসনে, পঞ্চম দফায় ১৭ এপ্রিল ১২২টি আসনে, ষষ্ঠ দফায় ২৪ এপ্রিল ১১৭টি আসনে, সপ্তম দফায় ৩০ এপ্রিল ৮৯ টি আসনে, অষ্টম দফায় ৭ মে ৬৪টি আসনে এবং সর্বশেষ দফায় ১২ মে ৪১ টি আসনে ভোট অনুষ্ঠিত হবে।

ভারতীয় নির্বাচন কমিশনের সূত্র মতে, পশ্চিম বঙ্গের বিভিন্ন আসনে ৫ দফায় ভোট অনুষ্ঠিত হবে।
পশ্চিমবঙ্গে কবে কোথায় ভোট :

১৭ এপ্রিল– কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং

২৪ এপ্রিল– রায়গঞ্জ, বালুরঘাট, মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর, মুর্শিদাবাদ

৩০ এপ্রিল– হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি, আরামবাগ, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, বোলপুর, বীরভূম

৭ মে– ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, আসানসোল

১২ মে– বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বনগাঁ, ব্যারাকপুর, দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ, কলকাতা উত্তর, তমলুক, কাঁথি, ঘাঁটাল