শস্য উৎপাদন ৫ কোটি টন বাড়াবে চীন

0
65

wheatখাদ্য নিরাপত্তা বাড়াতে এখাতে বাড়তি বিনিয়োগ করবে চীন। বাড়ানো হবে খাদ্যশস্যের উৎপাদন। চলতি বছর তারা ৫ কোটি টন ফলন বাড়ানোর পরিকল্পনা করছে।

দেশটির কৃষি মন্ত্রণালয় বলছে, গত বছরে তাদের খাদ্যশস্য উৎপাদনের পরিমাণ ছিল ৬০ কোটি ২০ লাখ টন। এই বছরে তাদের লক্ষ্যমাত্রা ৬৫ কোটি ২০ লাখ টন। অর্থাৎ এই বছরে তারা ৫ কোটি টন খাদ্য শস্য উৎপাদন বাড়ানোর পরিকল্পনা করেছে। বুধবার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশেষজ্ঞরা বলছেন, দেশটিতে ক্রমবর্ধমান নগরায়নের ফলে হুমকির পড়েছে কৃষিখাত। এছাড়া শহরগুলো ছেয়ে গেছে দূষণে। তারই পরিপ্রেক্ষিতে এই বছর খাদ্য নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি পরিবেশ রক্ষার ওপরও বেশি প্রাধান্য দিবে তারা।

দ্য ন্যাশনাল ডেভেলপমেন্ট এন্ড রিফর্ম কমিশন (এনডিআরসি) তাদের এক প্রতিবেদনে বলেছে, চীনে এখনো কৃষি জমিতে পানিসেচ ব্যবস্থা যথার্থ নয়। ফলে প্রতিবছর প্রত্যাশার তুলনায় এখানে খাদ্যশস্য উৎপাদন হয় কম। তাছাড়া রুক্ষ পরিবেশ তো আছেই।  এজন্য যত দ্রুত সম্ভব খাদ্য উৎপাদন বাড়াতে এই প্রতিকূলতার বিরুদ্ধে কাজ করতে হবে। আর সেক্ষেত্রে  প্রথমে কৃষিজাত শস্য উৎপাদনের পথে বাধাগুলো চিহ্নিত করতে হবে। এরপর  সে অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

এনডিআরসি জানিয়েছে, চলতি বছর দেশটিতে খাদ্যর চাহিদা পূরণসহ খাদ্য নিরাপত্তা বাড়াতে সহায়ক দ্রব্য বাবদ ব্যয় বাড়ানো হবে। এছাড়া যেসব অঞ্চলে খাদ্যশস্য বেশি উৎপাদিত হয়, সেসব অঞ্চলে উন্নত বীজ থেকে শুরু সার, সেচ পাম্পসহ কৃষকদের ভর্তুকি বাড়াবে তারা।

এস রহমান/