সবচেয়ে সস্তা নগরী ভারতে

0
68

cheapest-indiaব্যয়বহুল শহরে বসবাস করা যে কোন দেশের সাধারন নাগরিকদের জন্য সত্যিই দুঃস্বপ্ন। এক্ষেত্রে তারা চায় বিভিন্ন দেশে একটু সস্তায় থাকতে, একটু সস্তাভাবে খেতে। আবার ভ্রমণ পিপাসু মানুষের কাছেও দর্শনীয় নানা বিষয়ের পাশাপাশি সংশ্লিষ্ট শহরে থাকা-খাওয়ার ব্যয়ের বিষয় প্রাধান্য পেয়ে থাকে। তুলনামূলক সস্তা শহরে তারা স্বাচ্ছ্যন্দ বোধ করেন।

সম্প্রতি তুলনামূলক সস্তা কিছু শহরের খবর দিয়েছে বিশ্বখ্যাত গবেষণা সংস্থা ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)।

সোমবার বিশ্বের ১৩১ শহরের উপর গবেষণা চালিয়ে ‘বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয়-২০১৪’ শীর্ষক এক প্রতিবেদন প্রকাশ করে ইআইইউ। এ প্রতিবেদনে সবচেয়ে ব্যয়বহুল নগরীর পাশাপাশি সস্তা নগরীরও একটা তালিকা দেয়া হয়। এই তালিকায় সেরা দশের মধ্যে প্রথম অবস্থানে আছে ভারতের মুম্বাই এবং তৃতীয় অবস্থানে আছে নয়াদিল্লী। অন্যদিকে সেরা আটের মধ্যে পরবর্তীতে রয়েছে যথাক্রমে পাকিস্তান, সিরিয়া, নেপাল, আলজেরিয়া, রোমানিয়া, পানামা এবং সৌদি আরবের জেদ্দা ও রিয়াদ ।

ইআইইউ জানায়,এই শহরগুলোতে জীবনযাত্রার ব্যয় অল্প হলেও জীবন-যাপন আনন্দদায়ক নয়।বাংলাদেশসহ পুরো দক্ষিণ এশিয়া জুড়ে এই অবস্থা বিরাজ করছে বলে জানিয়েছে ইআইইউ।

উল্লেখ্য,দ্য ইকোনমিস্টের সহযোগী সংস্থা ইআইইউ পৃথিবীর বিভিন্ন দেশ এবং অঞ্চলের আর্থ-সামাজিক অবস্থার উপর গবেষণা পরিচালনা করে থাকে।সংস্থাটি ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয়এবং এর সদর দপ্তর যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে অবস্থিত।

একে/