‘বিনিয়োগ শিক্ষা কার্যক্রম’ নিয়ে উন্নয়ন মেলায় বিএসইসি

নিজস্ব প্রতিবেদক

0
86

পুঁজিবাজারের ধারনা সবার কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে উন্নয়ন মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তারই অংশ হিসেবে মেলার মাধ্যমে পুঁজিবাজারের এই নিয়ন্ত্রক সংস্থা ‘বিনিয়োগ শিক্ষা কার্যক্রম’ সম্পর্কে সকলকে সচেতন করবে।bcic

আজ সোমবার সারাদেশের ৬৪টি জেলায় শুরু হয়েছে ৩ দিনব্যাপী উন্নয়ন মেলা-২০১৭।

ঢাকা জেলার আয়োজনে রাজধানীর সেগুনবাগিচার বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে এ মেলা। সেখানে কথা হয় বিএসইসির স্টলে দায়িত্বরত ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কর্মকর্তা আহসান উদ্দিনের সঙ্গে। তিনি বলেন, আমরা এখানে বিনিয়োগকারীদের সঙ্গে সরাসরি কথা বলছি। পুঁজিবাজার কী, কীভাবে বিনিয়োগ করতে হয়, নিরাপদ বিনিয়োগ কীভাবে করবেন এমন সব নানা প্রশ্নের উত্তর দিচ্ছি মেলাতে।

তিনি বলেন, বিনিয়োগকারীরা এখানে আমাদের সাথে সরাসরি কথা বলার মাধ্যমে বাজারের বিভিন্ন দিক সম্পর্কে জানতে পারছেন। মৌলভিত্তি সম্পন্ন শেয়ারে বিনিয়োগের পরামর্শসহ তাদেরকে বিভিন্নভাবে পুঁজিবাজার সম্পর্কে উৎসাহ দিচ্ছি।

আহসান উদ্দিন বলেন, সচেতন বিনিয়োগের জন্য বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর জন্য বিএসইসি দেশব্যাপী ‘বিনিয়োগ শিক্ষা কার্যক্রম’ ব্যবস্থা চালু করেছে। যেটি গত রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন।

তিনি বলেন, সব ধরনের বিনিয়োগেই কিছু ঝুঁকি রয়েছে। এর জন্য বিনিয়োগ শিক্ষা বাড়াতে হবে। যা বিনিয়োগকারীকে দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করবে।

আহসান উদ্দিন বলেন, বিনিয়োগ শিক্ষা হচ্ছে ব্যক্তিগত আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কে জ্ঞান অর্জন। সঠিক বিনিয়োগ শিক্ষার মাধ্যমে আর্থিক জালিয়াতি থেকে রক্ষা ও বিভিন্ন বিনিয়োগ সম্পর্কে ধারনা তৈরি হবে। যা সঠিক বিনিয়োগের সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। তবে এই কার্যক্রম পুরোদমে শুরু হতে এখনও কিছুটা সময় লাগবে বলে জানান তিনি।

এ মেলা শেষ হবে ১১ জানুয়ারি। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে এ মেলা। এতে অংশ নিতে দর্শনার্থীদের কোনো টিকিট লাগবে না। প্রথমবারের মতো আয়োজিত এ মেলায় ঢাকা জেলায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ মোট ৭৮টি স্টল রয়েছে।

বিএসইসির অংশ নেওয়া জেলাগুলো হলো- ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার, কুমিল্লা, বগুড়া, ফরিদপুর, বরিশাল, পাবনা, নরসিংদী, নারায়ণগঞ্জ, নওগাঁ, ময়মনসিংহ, টাঙ্গাইল, রংপুর, রাজশাহী, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, কুষ্টিয়া, কিশোরগঞ্জ, খুলনা, ফেনী, যশোর, জামালপুর, সিরাজগঞ্জ, গাজীপুর ও ব্রাক্ষণবাড়িয়া।

অর্থসূচক/মুন্নাফ