২৮ জেলায় উন্নয়ন মেলা শুরু কাল

নিজস্ব প্রতিবেদক

0
115
উন্নয়ন মেলা নিয়ে কথা বলছেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান

আগামীকাল সোমবার থেকে শুরু হবে সরকারের গৃহীত উদ্যোগ গ্রহণ, বাস্তবায়ন ও উন্নয়ন সম্পর্কিত মেলা। প্রথম পর্যায়ে দেশের ২৮টি জেলায় অনুষ্ঠেয় মেলায় অংশ নিচ্ছে বিএসইসি।

এ নিয়ে আজ বিকেলে পুঁজিবাজারের স্টেকহোল্ডারদের সমন্বয়ে সংবাদ সম্মেলন করবে সংস্থাটি।

উন্নয়ন মেলা নিয়ে কথা বলছেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান
উন্নয়ন মেলা নিয়ে কথা বলছেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান

সরকারের উন্নয়ন সম্পর্কিত কার্যক্রম জনগণের কাছে তুলে ধরতে জেলায় জেলায় অনুষ্ঠেয় এই মেলায় বিএসইসির পক্ষ থেকে সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে বিএসইসির উপ-পরিচালক ও মেলা কমিটির সদস্য সচিব মোহাম্মদ জোবায়ের উদ্দিন ভূঁইয়া অর্থসূচককে বলেন, এধরণের উন্নয়ন মেলায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রথমবারের মতো অংশ নিচ্ছে। ইতোমধ্যে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। লিফলেট, ব্যানার ফেসটুনসহ যা কিছু প্রয়োজন; আমরা তা জেলায় জেলায় পাঠিয়েছি। খুব সুন্দরভাবে বিএসইসি ৩ দিনের এই মেলা সফল করতে পারবে বলে আশাবাদী।

আগামীকাল শুরু হওয়া এই উন্নয়ন মেলা চলবে ১১ জানুয়ারি পর্যন্ত।

যেখানে পুঁজিবাজার সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজ আছে, সেখানকার জেলাগুলোকে প্রথম পর্যায়ে প্রাধান্য দেওয়া হয়েছে।

প্রথম পর্যায়ের জেলাগুলো হলো- ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার, কুমিল্লা, বগুড়া ফরিদপুর, বরিশাল, পাবনা, নরসিংদী, নারায়ণগঞ্জ, নওগাঁ, ময়মনসিংহ, টাঙ্গাইল, রংপুর, রাজশাহী, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, কুষ্টিয়া, কিশোরগঞ্জ, খুলনা, ফেনী, যশোর, জামালপুর, সিরাজগঞ্জ, গাজীপুর ও ব্রাক্ষণবাড়িয়া।

মেলায় পুঁজিবাজার নিয়ে সরকারের গৃহীত ও বাস্তবায়িত পদক্ষেপ অর্থাৎ পুঁজিবাজারের সামগ্রিক উন্নয়ন ও বিনিয়োগ ব্যবস্থা তুলে ধরা হবে। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি কমিটিও গঠন করা হয়েছে। মেলা সংক্রান্ত যাবতীয় কর্মকাণ্ড ওই কমিটি পরিচালনা করবে। ২৮টি জেলার এই মেলার প্রধান সমন্বায়ক হিসেবে রয়েছেন বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান।

সংশ্লিষ্টরা মনে করছেন, ৩ দিনের এ মেলায় অংশগ্রহণের মাধ্যমে পুঁজিবাজার সম্পর্কে সচেতনতা, বিনিয়োগে সঠিক সিদ্ধান্ত গ্রহণ এবং বাজার সম্পর্কে ধারণা নেওয়ার সুযোগ থাকবে।

অর্থসূচক/ মাহমুদ