ব্যাংক এশিয়ার পর্ষদ সভা হয়নি

0
68
ব্যাংক এশিয়া, bank asia

ব্যাংক এশিয়া, bank asiaআজ মঙ্গলবার বিকেলে ব্যাংক এশিয়ার পর্ষদ সভা অনুষ্ঠানের কথা থাকলেও তা হয়নি। নির্ধারিত সময়ের কিছুটা আগে তা বাতিল করা হয়। পর্ষদ সভা না হওয়ায় আর তাই ২০১৩ সালের আর্থিক প্রতিবেদন অনুমোদন ও লভ্যাংশ ঘোষণাও করতে পারেনি ব্যাংকটি। ব্যাংক সূত্রে তথ্য জানা গেছে। তবে পরিচালকরা অনানুষ্ঠানিক বৈঠক করেছেন বলে জানিয়েছে সূত্র।

এদিকে মঙ্গলবারের স্থগিত পর্ষদ সভা পরদিন বুধবার একই সময়ে ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

মঙ্গলবার সকালে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ ব্যাংকটির বরাত দিয়ে জানিয়েছিল বিকালে এর পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। আর ওই পর্ষদ সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষাত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। সাধারণত এ ধরণের সভা থেকেই শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়।

জানা গেছে, কোনো ব্যাংক লভ্যাংশ ঘোষণা করতে চাইলে আর্থিক প্রতিবেদন ও প্রস্তাবিত লভ্যাংশের তথ্য বাংলাদেশ ব্যাংকে পাঠিয়ে অনুমতি নিতে হয়। আর্থিক খাতের নিয়ন্ত্রক বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পাওয়া গেলেই কেবল লভ্যাংশ ঘোষণা করা যায়। নিয়ম অনুসারে ব্যাংক এশিয়াও বাংলাদেশ ব্যাংকের কাছে সংশ্লিষ্ট নথিপত্র পাঠিয়ে অনুমতি চেয়েছিল। কিন্তু বৈঠকের জন্য নির্ধারণ করা সময়ের মধ্যে অনুমোদন না আসায় শেষ মুহুর্তে এটি স্থগিত করা হয়।

পর্ষদ সভার পর মূল্য সংবেদনশীল তথ্য জানাতে ন্যূনতম দুটি জাতীয় দৈনিকে বিজ্ঞাপন দিতে হয়। এ মোতাবেক পত্রিকায় স্পেস বুকিংও দিয়েছিল ব্যাংকটি। সন্ধ্যায় সে বুকিংও বাতিল করা হয়।

২০১৩ সালের জন্য প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) ব্যাংকটি শেয়ার প্রতি আয় করে ১ টাকা ৬ পয়সা। আগের বছর ১২ মাসে শেয়ার প্রতি ১ টাকা ৩৫ পয়সা আয় করেছিল। সে বছর ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।