দেশ আজ কারাগারে পরিণত হয়েছে: রফিকুল

0
62
rafiq-রফিকুল

rafiq-রফিকুলসারা দেশ আজ কারাগারে পরিণত, হাজার হাজার মানুষকে মিথ্যা মামলা দিয়ে জেলে আটক রাখা হয়েছে। এমন অভিযোগ করলেন বিএনপির স্থায়ি কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া।

মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে মাহমুদুর রহমান মুক্তি সংগ্রাম পরিষদের আয়োজনে যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন: বর্তমান সরকারের ভূমিকা, বিপন্ন গণতন্ত্র ও মানবাধিকার শর্ষিক এক আলোচনা সভায় তিনি এ অভিযোগ করেন।

রফিকুল ইসলাম বলেন, দেশের অসংখ্য মানুষকে গুম করা হচ্ছে, হত্যা করা হচ্ছে। কয়েকদিন পর  তাদের লাশ পাওয়া যায়। পৃথিবীর কোন সভ্য দেশে এমন নজির নেই। মানবাধিকার আজ ভুলুণ্ঠিত।

বন্দুকযুদ্ধের সমালোচনা করে আইনশৃঙ্খলা বাহিনীর উদ্দেশে বিএনপির এই নেতা বলেন, আপনারা যাদের বন্দুকযুদ্ধে নিহত হওয়ার কথা বলেন তদেরকে বন্দুক কি আপনারা দেন? আপনাদের হেফাজতে থেকে কি করে সন্ত্রাসীরা বন্দুক যুদ্ধ করার সুযোগ পায়?

যারা গুম খুনের শিকার হয় তাদের হত্যার দায়িত্ব কেন কেউ নিতে চায়না। তারা কি মানুষ নন সরকারকে এমন প্রশ্ন করেন তিনি।

রফিকুল বলেন, মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি গুম, খুন মুক্ত গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য। রাষ্ট্রিয় সন্ত্রাস ও মানবাধিকার লঙ্গনের জন্য নয়। যারা ভিন্ন মতকে টুটি চেপে হত্যা করতে চায় তারা গণতন্ত্রে বিশ্বাস করেনা।

বিএনপির এই নেতা বলেন, গুম, খুন, পুলিশি হয়রানি বন্ধ না করলে রাজনীতি, গণতন্ত্র ও দেশের প্রতি মানুষের আস্থা থাকবেনা। পৃথিবির ইতিহাসে কোন স্বৈরাচারী সরকার আইনশৃঙ্খলা বাহিনীর ওপর ভর করে ক্ষমতায় টিকে থাকতে পারেনি।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, মাহমুদুর রহমান মুক্তি সংগ্রাম পরিষদের সভাপতি রেজাউল করিম শিকদার রেজা, উপদেষ্টা মোয়াজ্জেম হোসন নান্নু চৌধুরী, স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাছের রহমতুল্লাহসহ অনেকে।

জেইউ/সাকি