সিএসআর সেবায় কেন্দ্রীয় ব্যাংক

0
105

BB CSR Picব্যাংকগুলোর ওপর নিয়ন্ত্রণের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) কার্যক্রম শুরু করলো বাংলাদেশ ব্যাংক। এরই  অংশ হিসেবে প্রথমবারের মত নিজস্ব তহবিল থেকে ৯টি প্রতিষ্ঠানকে ৪ কোটি ২৫ লাখ টাকা দেওয়ার চুক্তি করেছে প্রতিষ্ঠনটি।

মঙ্গলবার বিকালে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ‘বাংলাদেশ ব্যাংক দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিল’ হতে অর্থায়ন সহায়তা প্রদানের জন্য ৯টি প্রকল্পের সাথে এ সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রকল্প সমূহের প্রধানদের কাছে প্রথম কিস্তিতে ২ কোটি ২৮ লাখ ৯৮ হাজার টাকার চেক হস্তান্তর করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

এখন থেকে প্রতি বছর ৫ কোটি টাকা সিএসআর কার্যক্রমে ব্যয় করবে কেন্দ্রীয় ব্যাংক। আর সিএসআরের এই অর্থ বাংলাদেশ ব্যাংকের পরিচালন মুনাফা থেকে নেওয়া হবে বলে জানিয়েছেন গভর্নর।

গভর্নর বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সামাজিক দায়বদ্ধতা অংশ হিসেবে অর্থ সহায়তা করতে সব সময় উৎসাহ দেই। আমরা  মনে করি অন্যদের পাশাপাশি আমাদের নিজেদেরও এগিয়ে আসা দরকার। এরই অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংক ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিল’ নামে একটি তহবিল গঠনের উদ্যোগ নেয়। এই তহবিলে বাংলাদেশ ব্যাংকের মুনাফা হতে প্রতি বছর ৫ কোটি টাকা প্রদান করা হবে। প্রাথমিক পর্যায়ে বাংলাদেশ ব্যাংকের অর্থ দিয়ে শুরু করা হলেও ভবিষ্যতে এ তহবিলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোও অংশগ্রহণ করতে পারবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, প্রতি বছর অগ্নিকা- ও নানা দুর্ঘটনায় অনেক তাজা প্রাণ অকালে ঝরে পড়ছে। আমাদের ফায়ার সার্ভিসের শুধুমাত্র উদ্ধার কাজ পরিচালনার জন্য উন্নত মানের প্রযুক্তিনির্ভর যন্ত্রপাতি থাকলে প্রাণহানি আরো কম হতো। তাই ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সক্ষমতা বৃদ্ধির জন্যে কাজ করার লক্ষ্যে এক কোটি টাকার চেক হস্তান্তরের করা হল। তেমনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে সক্ষমতা বৃদ্ধিসহ অন্যান্য প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক হতে প্রদত্ত অর্থ দেশের জনসেবার ক্ষেত্রে গুরুত্বপূর্ন অবদান রাখবে বলে তিনি আশা করেন।

বাংলাদেশ ব্যাংকের পক্ষে সরাসরি দেশের জনগণের দোরগোড়ায় গিয়ে কাজ করা সম্ভব নয়। তাই যেসব প্রতিষ্ঠান এধরণের সামাজিক কর্মকান্ডে লিপ্ত তাদের সক্ষমতা বৃদ্ধির জন্য আর্থিক সহায়তা করতে হবে বলে জানান তিনি। এসময় তিনি এ ধরনের সেবামূলক কাজে সমগ্র আর্থিক প্রতিষ্ঠান এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে  উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান, নাজনীন সুলতানা, এস কে সুর চৌধুরী, নির্বাহী পরিচালকবৃন্দ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাসহ অর্থায়ন সহায়তা প্রাপ্ত ৯টি প্রকল্পের প্রধান প্রমুখ।

এসএই/