সৌদিতে এনার্জি ড্রিং পণ্যর ওপর নিষেধাজ্ঞা আরোপ

0
31

energy drinkস্বাস্থ্য ও শিক্ষা প্রতিষ্ঠানসহ জনসম্মুখে এনার্জি ড্রিং পণ্য বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি সরকার।  দেশটির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় বলছে,  নিষেধাজ্ঞার পর এনার্জি ড্রিং কোম্পানিগুলো এখন থেকে  কোনো সাংস্কৃতিক  অনুষ্ঠান কিংবা ক্রীড়া অনুষ্ঠানে পণ্যর বিজ্ঞাপন তো দূরের কথা, স্পন্সর পর্যন্তও দিতে পারবে না।

গত কয়েকদিন আগে একটি মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত এক গবেষণায় এনার্জি ড্রিং এর ক্ষতিকর প্রভাব তুলে ধরা হয়। এরই পরিপ্রেক্ষিতে দেশটিতে ওই পণ্য বিক্রি বন্ধের সিদ্ধান্ত নেয় সরকার।

মন্ত্রণালয়ের বরাত দিয়ে মঙ্গলবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, এসব নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে- এক. এখন থেকে এনার্জি ড্রিং কোম্পানিগুলো তাদের পণ্যর বিজ্ঞাপন দিতে পারবে না। এছাড়া কোনো শিক্ষা প্রতিষ্ঠানেও পণ্যর প্রচার করতে পারবেনা। দুই. কোম্পানির প্রচার-প্রসারের লক্ষ্যে গ্রাহকদের মাঝে কোনো ফ্রি পণ্য বিতরণ করা চলবে না। তিন.  পণ্যর সেবা মান নিশ্চিত ও উন্নয়নের খাতিরে কোম্পানিগুলো কোনো ডিস্ট্রিবিউটর কিংবা প্রতিনিধি নিযুক্ত করতে পারবে না। চার. রেস্টুরেন্ট, হোটেল, কোনো গ্যালারি, ফুটবল মাঠে বা জনসম্মুখে এখন থেকে সব ধরনের এনার্জি ড্রিং বিক্রি বন্ধ ঘোষণা করা হয়েছে।

মন্ত্রণালয়টি জানিয়েছে, সরকার চায় পণ্যর ওপরে এই বিষাক্ত পণ্যর ক্ষতিকর দিকগুলো জনগণকে চোখে আঙ্গুল দিয়ে দেখাতে। যাতে করে তাদের মধ্যে বিষয়টি সম্পর্কে একটু হলেও সচেতনতা তৈরি হয়।

এস রহমান/