কক্সবাজারে ভিজিডি কার্ড পাচ্ছেন প্রায় ১৭ হাজার নারী

অর্থসূচক ডেস্ক

0
271

কক্সবাজারে দুস্থ নারীদের উন্নয়নের জন্য বরাদ্দ ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (ভিজিডি) কার্ডে নতুন করে অন্তর্ভুক্ত হয়েছে ১৭ হাজার ২৬৪ জন নারী। আগামী ২ বছরের জন্য এ প্রকল্পের আওতায় প্রতিমাসে কার্ড প্রাপ্ত এসব নারীদের প্রতি মাসে ৩০ কেজি করে খাদ্যশস্য সহায়তা দেওয়া হবে।

vgd-cardকক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ে সম্প্রতি এক সভায় সম্প্রতি স্বামী পরিত্যাক্তা, বিধবা নারী ও দুস্থ মহিলাদের ভিজিডি তালিকার জন্য এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা প্রশাসক মো. আলী হোসেনসহ ৭১টি ইউনিয়ন পরিষদের প্রায় ৬০ জন চেয়ারম্যান, প্যানেল চেয়ারম্যান ও সচিব উপস্থিত ছিলেন।

এসময় জেলা প্রশাসক আলী হোসেন বলেন, সরকার এই প্রকল্পটি স্বামী পরিত্যাক্তা, বিধবা নারী এবং দুস্থ মহিলাদের জন্য চালু করেছে। গত কয়েক মাস ধরে তালিকা তৈরির কাজ চলছে। এরই মধ্যে প্রায় উপজেলায় তালিকা হয়ে গেছে। আগামী জানুয়ারি থেকে খাদ্যশস্য বিতরণ করা হবে। এই কার্ড প্রায় সাড়ে ১৭ হাজার নারীকে দেওয়া হবে।

তিনি আরও বলেন, সুবিধাপ্রাপ্ত নারীর বয়স ১৮-৫০ বছরের মধ্যে এবং শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে। এসব নারীরা ২৪ মাসব্যাপী খাদ্যশস্য সহায়তা পাবেন।

এজন্য ভিজিডি উপকারভোগী বাছাই প্রক্রিয়া সুষ্ঠ, স্বচ্ছ ও নির্ভুলভাবে সম্পাদন করতে উপস্থিত ইউপি চেয়ারম্যান ও সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।

জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, গত কয়েক মাস ধরে তালিকা তৈরির কাজ চলছে। এরই মধ্যে প্রায় উপজেলায় তালিকা হয়ে গেছে। আগামী জানুয়ারি থেকে খাদ্যশস্য বিতরণ করা হবে।

এসব নারীর মধ্যে চকরিয়া উপজেলায় ১ হাজার ৪৪৬, সদর উপজেলায় ১ হাজার ৩৯১, কুতুবদিয়া উপজেলায় ১ হাজার ৭৬১, মহেশখালী উপজেলায় ২ হাজার ৪৪৮, পেকুয়া উপজেলায় ১ হাজার ৩৯৬, রামু উপজেলায় ২ হাজার ৪৩৭, টেকনাফ উপজেলায় ৩ হাজার ৪৬১ ও উখিয়া উপজেলায় ২ হাজার ৯২৪ জন নারীকে জনপ্রতি একটি করে কার্ড দেওয়া হচ্ছে।

প্রতিমাসে ইউনিয়ন এলাকাতে একটি নির্দিষ্ট তারিখে এই খাদ্যশস্য বিতরণ করা হবে।

দেবব্রত/এসএম