আঠার কাঁচামাল আমদানিতে শুল্ক কমানোর আহ্বান

0
33

adesive-ITA3দেশীয় আঠা উৎপাদনকারীরা শিল্পটির কাঁচামাল আমদানি করা ক্ষেত্রে শুল্ক কমানোর আহ্বান জানিয়েছেন। তাদের দাবি এই খাতের বর্তমানে যে ১০ শতাংশ হারে শুল্ক দিতে হয় তা কমানো হলে শিল্পটি আগামিতে আরও এগিয়ে যাবে। সেই সাথে কাঁচামাল ও তৈরি আঠার ওপর সমান শুল্কের বিরোধীতাও করেন তারা।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স মিলনায়তনে বাংলাদেশ এ্যাডহেসীভ  ম্যানুফ্যাকচার্স এসোসিয়েশন (বিএএমএ) আয়োজিত বার্ষিক সাধারণ সভা ও ম্যাগাজিনের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিএএমএ’এর মহাসচিব আতিকুল ইসলাম বলেন, আঠা শিল্পকে ধ্বংস করা চেষ্ঠা করা হচ্ছে।

কাঁচামাল ও তৈরি আঠার ওপর সমান  ১০ শতাংশ শুল্ককে অন্যয্য উল্লেখ আতিকুল বলেন, সমান শুল্ক হওয়ার কারণে করে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী  শুল্ক ফাঁকি দিয়ে তৈরি আঠা আমদানি করছে।

এই অবস্থায় তিনি এ শুল্ক হার মৌলিক কাঁচামাল আমদানির ক্ষেত্রে ৫ শতাংশ এবং তৈরি আঠার বাণিজ্যিক আমদানিকার শুল্ক ১০ থেকে ২৫ শতাংশ বৃদ্ধি করার আহ্বান জানান।

এফবিসিসিএইয়ের সহ-সভাপতি মোঃ হেলাল উদ্দিন বলেন, এ শিল্পের চলমান সমস্যাগুলো এফবিসিসিএই এ লিখিত আকারে জমা দিলে সংগঠনটি সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

শিল্পটি সাথে গভীরভাবে জড়িত বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান মোর্শেদ আলম বলেন, এ শিল্পের সাথে আমার পথ চলা দীর্ঘ দিনের। আমি মনে প্রাণে এ শিল্পের এগিয়ে যাওয়া দেখতে চাই।

তিনি দেশীয় ব্যবসায়ীদের ভালোমানের পণ্য, উন্নত যন্ত্রপাতির ব্যবহার ও গুণগত মান নিশ্চিত করার আহ্বান জানান।

এইচকেবি/