ডেরিভেটিব ও কমোডিটি পণ্য চালু করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি

0
26
বিএসইসি
বিএসইসি লোগো

বিএসইসিপুঁজিবাজারের গভীরতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিটিরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ উদ্যোগ হিসাবে পুঁজিবাজারে অন্তর্ভুক্ত হতে যাচ্ছে ডেরিভেটিব ও কমোডিটি পণ্য চালু করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। এ জন্য পৃথক পৃথক ভাবে তিনটি কমিটিও গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা।বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার কমিশনের ৫১২তম কমিশন সভায় এ কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। তিনটি কমিটিতে সংস্থাটির তিনজন নির্বাহী পরিচালককে রাখা হয়েছে। এছাড়াও কমিটিতে একজন করে সদস্য ও একজন করে সদস্য সচিব রাখা হয়েছে।

ডেরিভেটিব মার্কেট সংক্রান্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে সংস্থাটির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদকে। আর সদস্য করা হয়েছে পরিচালক মোহাম্মদ রেজাউল করিমকে। এছাড়াও সদস্য সচিব হিসাবে রয়েছেন পরিচালক ফারহানা ফারুকী।

অন্যদিকে ক্লিয়ারিং কর্পোরেশনের আহ্বায়ক করা হয়েছে সংস্থাটির নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমানকে। এ কমিটির সদস্য হিসাবে রয়েছেন নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম ও সদস্য সচিব হলেন পরিচালক প্রদীপ কুমার বসাক।

এদিকে কমোডিটি মার্কেট সংক্রান্ত কমিটিতে আহ্বায়ক করা হয়েছে নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলমকে। এ কমিটির সদস্য হিসাবে রয়েছেন পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম। এছাড়াও সদস্য সচিব হলেন পরিচালক মনসুর রহমান

জিইউ