ঢাকা কলেজকে বিশ্ববিদ্যালয়ের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

0
51
Dhaka College

Dhaka Collegeঢাকা কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর এবং শিক্ষার্থীদের সেশনজট থেকে মুক্ত করার দাবিতে আবারও আন্দোলনে নামলো ঢাকা কলেজের সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে কয়েক হাজার শিক্ষার্থী অবস্থান নেয়। এতে প্রেসক্লাবের সামনে রাস্তার দুইদিকে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ সময় ঢাকা কলেজকে পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার দাবিতে মানব বন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষর্থীরা।

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা এ সময় নানারকম প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন নিয়ে শান্তিপূর্ণ অবস্থান নেয়।

শিক্ষার্থীদের স্লোগানে মুখরিত হয়ে ওঠে প্রেসক্লাব চত্বর। শিক্ষার্থীরা ‘ঢাকা কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করো’, ‘উচ্চশিক্ষার সূচনাস্থলকে তার পূর্ণাঙ্গ মর্যাদা দাও’ এবং ‘রক্ত নাও বিশ্ববিদ্যালয় দাও’— এ ধরনের প্ল্যাকার্ড হাতে নিয়ে বিক্ষোভ সমাবেশ করেন।

এ সময় ‘এক দফা এক দাবি, ভার্সিটি ভার্সিটি’ এ ধরনের স্লোগান দিতে থাকে তারা।

পরে তাদের আন্দোলন তীব্র হলে কয়েক প্লাটুন পুলিশ ও জলকামান নিয়ে প্রস্তুত থাকে প্রশাসন। তবে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ঢাকা কলেজ প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সময়ে অনেক চড়াই-উৎরাই পার হয়েও শিক্ষার যে ধারা বহমান রেখেছিল তা ১৯৯২ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় করার পর থেকে মৃত্যুবরণ করেছে।

তারা বলেন, উচ্চ শিক্ষার নামে ঢাকা কলেজের ৪ বছরের কোর্স এখন ৭ বছরেও শেষ হয় না। এর ফলে  দেশের শিক্ষা খাত পিছিয়ে যাচ্ছে।

সমাবেশে তারা বলেন, শিক্ষামন্ত্রী বার বার আশ্বাস দিলেও তা বাস্তবায়নে কোনো পদক্ষেপ নিচ্ছে না। এবার পদক্ষেপ না নিলে দাবি আদায়ে সামনে আরও কঠোর আন্দোলনে যাবো।

সাধারণ শিক্ষার্থীদের এই আন্দোলনে ঢাকা কলেজের শিক্ষকরাও সংহতি প্রকাশ করেছে বলে জানান তারা।

ঢাকা কলেজে বর্তমানে প্রায় পঁচিশ হাজার শিক্ষার্থী রয়েছে উল্লেখ করে তারা বলেন, যারা পাবলিক বিশ্ববিদ্রালয়ে চান্স পায় না, তারাই পরে ঢাকা কলেজে ভর্তি হন। অতএব এই কলেজের শিক্ষার্থীরা সবাই মেধাবী। তাই এই কলেজকে বিশ্ববিদ্যালয় করা হলে দেশে মেধাবী শিক্ষার্থীরা আরও উচ্চ শিক্ষা লাভ করতে পারবে।

মানব বন্ধনে ও বিক্ষোভ সমাবেশে থেকে  ঢাকা কলেজের  জুবায়ের, আতিক ও স্বপ্নসহ ৬ জন সাধারণ শিক্ষার্থীর একটি দল শিক্ষামন্ত্রীর কাছে তাদের স্বারক লিপি পেশ করে।

শিক্ষামন্ত্রী তাদের দাবি যদি না মেনে নেয় তাহলে আগামী ১০ মার্চ ঢাকা কলেজের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে বলে ঘোষণা করেন।

উল্লেখ, এর আগে গত ২৫ ফেব্রুয়ারি একই দাবিতে শিক্ষার্থীরা কলেজে মানবপ্রাচীর কর্মসূচি করেছে।

জেইউ/