গত দুই মাসে ১ হাজার বিবাহ-বিচ্ছেদ হয়েছে জেদ্দায়

0
74

divorseসৌদি আরবের জেদ্দায় গত দুই মাসে রেকর্ড পরিমাণে বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটেছে। সোমবার দেশটির একটি আদালত জানিয়েছে, অধিকাংশ পুরুষ অধিক পরিমানে মদ্য ও অ্যালকোহল পানে আসক্ত হয়ে তাদের স্ত্রীদের তালাক দেন।

আদালত সূত্রের বরাত দিয়ে  মঙ্গলবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিয়মিত ভাবে মদ্য ও অ্যালকোহল জাতীয় পদার্থ পান করার কারনে ওইসব মাদকাসক্ত পুরুষদের  টাকার প্রয়োজন হয়ে পড়ে। ফলে একসময় তারা বাবার বাড়ি থেকে টাকা আনতে স্ত্রীদের ওপর চাপ দেন। এছাড়া বিষয়টি অনেক অর্ধাঙ্গীর কাছে অরুচি হওয়ায় স্বামীদের বিরুদ্ধে প্রতিবাদ জানান তারা।  এক সময় স্বামীরা বুঝে না বুঝে তাদের স্ত্রীদের তালাক দেন। আর এতে করে দেশটিতে বিবাহ বিচ্ছেদের ঘটনা দিন দিন বেড়ে যাচ্ছে।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এমতাবস্থায় সরকারের উচিত দেশটিতে কোনো বিবাহ সম্পন্ন হওয়ার আগে পুরুষদের মদ্যপানে আসক্তির বিষয়টি পরীক্ষার ব্যবস্থা করা। তাহলেই দেশে এই সমস্যার কারনে বিবাহ বিচ্ছেদের পরিমান কমে যাবে।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এমন পরামর্শকে স্বাগত জানিয়েছেন অনেক মেয়ের অভিভাবকরা । তারা বলছেন, ইদানিং জেদ্দা শহরে যুব মদ্যপায়ীদের সংখ্যা বেড়েই যাচ্ছে। এমন অবস্থায় আসক্তি পরীক্ষার বিষয়টি সরকারের বাধ্যতামূলক করা দরকার।

কিং আব্দুল্লাহ আজিজ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী জানান, “আমি স্বভাবতই একটি স্বাভাবিক বৈবাহিক জীবন গড়তে চাই। কোনো বিদ্যশালী মদ্যপায়ীকে বিয়ে করতে চাই না” । তিনি বলেন আমার মতো সব মেয়েরই এটা করা উচিত। যাতে করে তাদের দাম্পত্য জীবন অনেক সুখের  হয়।

এস রহমান/