‘নোট বাতিলে দৈনিক ব্যয় ৩০০ কোটি রুপি’

অর্থসূচক ডেস্ক

0
109
রুপি

৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের প্রভাবে ভারতের ব্যাংকিং খাতে প্রতিদিন ৩ হাজার কোটি রুপি ব্যয় হতে পারে বলে মনে করেন অল ইন্ডিয়া ব্যাংক কনফেডারেশনের মহাসচিব হারবিন্দার সিং। ভারতীয় গণমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

হারবিন্দার সিং বলেন, নোট বাতিলের প্রভাবে আমাদের ব্যাংকিং খাতে প্রতিদিন ৩ হাজার কোটি টাকা অপারচুনিটি কস্ট বা ব্যয় হচ্ছে।

রুপি
রুপি

“এই সিদ্ধান্ত নেওয়ার পর আমরা অনেক জটিলতার মুখামুখি হয়েছি। এর নেতিবাচক দিক নিয়ে কেউ কথা বলার সাহস পাচ্ছে না। অথচ আমরা কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া ও সরকারের সঙ্গে যোগাযোগ করেছি।”

অল ইন্ডিয়া ব্যাংক কনফাডেরেশনের শীর্ষ এই কর্মকর্তা অভিযোগ করে বলেন, আমরা সরকারকে প্রস্তাব দিয়েছিলাম- আমাদের সঙ্গে আলোচনা করে নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়ার। কিন্তু ওনারা তা না করেই সিদ্ধান্ত নিলেন। এতে ব্যাংকারদের হিমশিম খেতে হচ্ছে।

প্রসঙ্গত, কালোটাকা পাচার ও দুর্নীতি বন্ধে গত ৮ নভেম্বর মোদি সরকার হঠাৎ করেই ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের সিদ্ধান্ত নেয়। যার নেতিবাচক প্রভাব পড়া ইতোমধ্যে শুরু হয়েছে।

অর্থবিশ্লেষকরা মনে করছেন, সরকারের হঠাৎ এ সিদ্ধান্তে ভারতের অর্থনৈতিক গতি শ্লথ হয়ে যাবে। আগামী দুই প্রান্তিকে প্রবৃদ্ধি ব্যাপকহারে কমতে পারে।

এদিকে, নোট বাতিলের পর পুঁজিবাজারে দেখা গেছে- দেশটি ধীরে ধীরে শক্তি হারাচ্ছে। এ পর্যন্ত বোম্বে স্টক এক্সচেঞ্জে সেনসেক্স সূচক কমেছে প্রায় ৬ শতাংশ।

অর্থসূচক/আমজাদ/শাহীন