‘দেশে আদর্শিক রাজনীতির অভাব রয়েছে’

নিজস্ব প্রতিবেদক

0
58

বাংলাদেশে আদর্শিক রাজনীতির অভাব রয়েছে, সঠিক ধারার রাজনীতির চর্চা হচ্ছে না। অনেকে রাজনীতি করেন কিছু পাওয়ার আশায়। এ থেকে রাজনীতিবিদদের বেরিয়ে আসতে হবে। এতেই বাস্তবায়ন হবে বঙ্গবন্ধুর আদর্শ।

আজ বৃহস্পতিবার শিল্পকলা একাডেমিতে মুক্তিযুদ্ধের সংগঠক ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর জাতীয় নেতা আব্দুর রাজ্জাকের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। সম্মিলিত তরুণ পেশাজীবি পরিষদ এ সভার আয়োজন করে।

abdur_razzak_memory
আজ বৃহস্পতিবার দুপুরে শিল্পকলা একাডেমিতে জাতীয় নেতা আবদুর রাজ্জাকের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে সম্মিলিত তরুন পেশাজীবি পরিষদ

উল্লেখ, ২০১১ সালের ২৩ ডিসেম্বর লন্ডনের কিংস কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আব্দুর রাজ্জাক।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, জাতীয় নেতা আব্দুর রাজ্জাক ন্যায় নিষ্ঠার সঙ্গে সব সময় বঙ্গবন্ধুর আদর্শ ও তার দেখানো পথ অবলম্বন করেই রাজনীতি করেছেন। বাংলাদেশ স্বাধীন করতে তার অবদান অনেক। আওয়ামী লীগের দুর্দিনে তিনি ছিলেন নিবেদিত।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক এমপি বলেন, আজ যখন চারদিকে উন্নয়নের জোয়ার দেখি, তখন আব্দুর রাজ্জাকদের মতো অগ্রজদের বড় মিস করি। আজ বাংলাদেশের উন্নতি দেখে যেতে পারলে, রাজ্জাক ভাই অনেক শান্তি পেতেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, বাংলাদেশে বর্তমানে আর্দশের রাজনীতির চর্চা হচ্ছে না। এখন রাজনীতি করে কিছু পাওয়ার লোভে বা ব্যক্তিকেন্দ্রিক। বঙ্গবন্ধু আর আব্দুর রাজ্জাকের সময় রাজনীতির যে প্রেক্ষাপট ছিল আজ সে প্রেক্ষাপট নেই। এরপরেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর আর্দশ বাস্তবায়নে এদেশের মানুষের অর্থনৈতিক মুক্তি লাভে রাজনীতি করে যাচ্ছে, দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

তিনি আরও বলেন, আমরা আওয়ামী লীগের রাজনীতিতে আছি, আমাদের কিছু ক্রুটি-বিচ্যুতিও আছে। সে ক্রুটি বিচ্যুতি কাটিয়ে বঙ্গবন্ধুর আর্দশ বাস্তবায়নে এগিয়ে যাব। আব্দুর রাজ্জাক দেখে গেছেন যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়েছে, শেষ দেখে যেতে পারেননি। আজ বেচে থাকলে তিনি অনেক খুশি হতেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন,  আব্দুর রাজ্জাকদের প্রতি তখনই সঠিক শ্রদ্ধা জানানো হবে যদি আমরা তাদের রাজনীতির আর্দশ বাস্তবায়ন করতে পারি। আব্দুর রাজ্জাক সব সময় বঙ্গবন্ধু আদর্শে অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের কাজ করে গেছেন।

তিনি বলেন, ৬ দফা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যূথানসহ বড় বড় আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল আব্দুর রাজ্জাক ।

সভাপতির বক্তব্যে জাকির আহাম্মদ বলেন, বঙ্গবন্ধুর সহচর ও তার আদর্শিত নেতা ছিলেন আব্দুর রাজ্জাক । মৃত্যুর আগ পর্যন্ত বঙ্গবন্ধু আদর্শ বাস্তবায়নে কাজ করে গেছেন আব্দুর রাজ্জাক।

তিনি আরও বলেন, বর্তমান সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করার জন্য বিভিন্নভাবে ষড়যন্ত্র চলছে । আমরা এসব ষড়যন্ত্র রুখতে পেশাজীবিদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

আসাদুজ্জামান আজমের সঞ্চালনায় আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য কাজী সিরাজুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ডা. কামরুল হাসান খান, ইয়াং বাংলার আহবায়ক নাহিম রাজ্জাক এমপি, গণআজাদী লীগের সভাপতি এস কে সিকদার এবং সাধারণ সম্পাদক মুহাম্মদ আতা উল্লাহ খান প্রমূখ উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এসএম