জাতীয় নেতা আব্দুর রাজ্জাকের মৃত্যুবার্ষিকী কাল

অর্থসূচক ডেস্ক

0
212

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, রাজনীতিক, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য, জাতীয় নেতা প্রয়াত আব্দুর রাজ্জাকের ৫ম মৃত্যুবার্ষিকী আগামীকাল শুক্রবার।

abdur_razzak
জাতীয় নেতা আবদুর রাজ্জাক। ফাইল ছবি

২০১১ সালের ২৩ ডিসেম্বর লন্ডনের কিংস কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাজ্জাক শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আবদুর রাজ্জাক স্কুল জীবনে ছাত্র রাজনীতিতে যোগ দেন। তখন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহচর্যে ছাত্রলীগ ও আওয়ামী লীগের নেতৃত্বে স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধের সাংগঠনিক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সভাপতিমণ্ডলীর সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে থেকে দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের কর্মকাণ্ডে অসামান্য অবদান রাখেন তিনি।

আব্দুর রাজ্জাক ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হন। এরপর আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে ১৯৭৩, ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তার নির্বাচনী এলাকা ছিল শরীয়তপুর-৩ (ডামুড্যা-গোসাইরহাট)। ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আব্দুর রাজ্জাক সরকারের পানিসম্পদ মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

তিনি মন্ত্রী থাকাকালেই ১৯৯৭ সালে ভারতের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক গঙ্গার পানিবণ্টন চুক্তি সই হয়।

আব্দুর রাজ্জাকের মৃত্যবার্ষিকী উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। মরহুমের মৃত্যুবার্ষিকী উপলক্ষে শরীয়তপুর জেলা আওয়ামী লীগ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে- র‌্যালি, কাঙ্গালিভোজ ও আলোচনা সভা। এতে জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন।

আজম/এসএম