শ্রমিক অসন্তোষ চলছেই, বন্ধ আরও ৪ কারখানা

নিজস্ব প্রতিবেদক

0
62

মজুরি বাড়ানোর দাবিতে সাভারের আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ অব্যাহত রয়েছে। আজ বুধবার চারটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এর গতকাল মঙ্গলবার আশুলিয়ার ৫৫টি পোশাক কারখানা বন্ধের ঘোষণা দেয় বিজিএমইএ। এ নিয়ে মোট ৫৯ কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।

garment-workers
অ্যাকশনে পুলিশ। ছবি সংগৃহীত

আজ সকালে কারখানা বন্ধ দেখে কিছু শ্রমিক আশুলিয়ার নিশ্চিন্তপুরে সড়ক অবরোধের চেষ্টা করেন। এ সময় শ্রমিকদের সঙ্গে পুলিশ ও র‍্যাবের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এদিকে আশুলিয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হওয়া ৫৫টি পোশাক কারখানার শ্রমিকদের সড়কে জটলা না করার জন্য মাইকিং করছে পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছে বিজিবি।

উল্লেখ, গতকাল মঙ্গলবার আশুলিয়ার ৫৫টি কারখানা বন্ধ ঘোষণা করে বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান।
তিনি জানান, বাংলাদেশ শ্রম আইনের ১৩(১) ধারা অনুযায়ী অনির্দিষ্ঠকালের জন্য আশুলিয়া এলাকার কারখানাগুলো বন্ধ করতে বাধ্য হয়েছেন উদ্যোক্তারা।

প্রসঙ্গত, ন্যূনতম মজুরি বাড়ানোর পাশাপাশি নানা অজুহাতে শ্রমিক ছাঁটাই বন্ধ, কোনো কারণে ছাঁটাই হলে নিয়ম অনুযায়ী প্রাপ্য পরিশোধ এবং ছুটিকালীন বেতন বহাল রাখার দাবিতে গত ১২ আগস্ট থেকে আন্দোলন শুরু করেন ওই এলাকার তৈরি পোশাক শ্রমিকরা।
এর পরিপ্রেক্ষিতে আগামী ৩ বছরে সাভারের আশুলিয়া এলাকায় কোনো বাড়িভাড়া বাড়ানো হবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, তিন বছরে ওই এলাকার কোনো মালিক বাড়িভাড়া বাড়ালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে আইন-শৃঙ্খলাবাহিনী।

অর্থসূচক/এসএম