মাত্র ১০ হাজার রুপিতে উইন্ডোজ ট্যাবলেট আনছে মাইক্রোসফট

0
76
microsoft

microsoftদুই-এক মাসের মধ্যেই সাশ্রয়ী মুল্যের উইন্ডোজ ট্যাবলেট আনার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। কোম্পানিটি জানিয়েছে, বাজারে ট্যাবলেটটির দাম পড়বে মাত্র ১০ হাজার রুপি। প্রযুক্তি কোম্পানি স্যামসাং, লেনোভো, সনিসহ অন্যান্য কোম্পানিকে টেক্কা দিতেই এই নতুন ধরনের ট্যাবলেট আনার ঘোষণা দিয়েছে তারা।

মঙ্গলবার দ্য টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রযুক্তি বাজার শাসন করছে গুগলের অ্যান্ড্রয়েট ট্যাবলেড। যা খুব  সহজেই  হাতের নাগালে পাওয়া যায় মাত্র ৫ হাজার রুপিতে। বিশ্বের উন্নত দেশ যুক্তরাষ্ট্রেও অ্যান্ড্রয়েট ট্যাবলেডের সাথে প্রতিযোগিতা করে চলেছে কোম্পানিটি। যেখানে এই সব ট্যাবলেট কিনতে গ্রাহকদের খরচ করতে হয় মোটা অংকের টাকা। ফলে প্রথমত দিক দিয়ে ভারতে তাদের বাজার ফিরিয়ে আনতে কম দামের ট্যাবলেট ছাড়ার পরিকল্পনা করেছে মাইক্রোসফট।

কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে,  এইচপি ও ডেলের মতোই ভারতীয় প্রযুক্তি কোম্পানি কার্বন ও লাভার সাথেই  কম্পিউটার পার্টনার হিসেবে কাজ করবে মাইক্রোসফট।

উইন্ডোজের বিজনের গ্রুপের পরিচালক অমরিশ ঘয়েল জানান, ভারতে অ্যান্ড্রয়েট ফোনের দামের সাথে  প্রতিযোগিতায় নেমেছি আমরা। গত বছরে উইন্ডোজ ট্যাবলেটের দাম তুলনামুলক বেশি থাকায় ভারতে বিক্রি অনেক কমে যায়। অন্যদিকে অন্যান্য কোম্পানির ট্যাবলেটের দাম ৫ হাজার রুপির কাছাকাছি থাকায় তাদের বিক্রি বেড়ে যায়। তাই ভারতে তাদের অবস্থানের কথা চিন্তা করেই সাশ্রয়ী দামে ট্যাবলেট আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, মাইক্রোসফট কর্পোরেশন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি কম্পিউটার প্রযুক্তি কর্পোরেশন। এটি বিভিন্ন কম্পিউটার ডিভাইসের জন্য সফটওয়্যার তৈরি, লাইসেন্স দেওয়া এবং পৃষ্টপোষকতা করে থাকে। এদের সবচেয়ে জনপ্রিয় সফটওয়্যারগুলো হল মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং মাইক্রোসফট অফিস।

এস রহমান/