বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ ভারত

0
281
ভারত বিশ্বের বিপজ্জনক দেশ, india the danjeurus palace

অন্যতম ভারত বিশ্বের বিপজ্জনক দেশ, india the danjeurus  palaceবিপজ্জনক দেশ হিসেবে বিশ্বের মানচিত্রে স্থান করেছে নিয়েছে ভারত। বোমা হামলায় দিক থেকে আফগানিস্তান,পাকিস্তান, সিরিয়া ও ইরাককে টপকে এগিয়ে আছে ভারত। নয়াদিল্লি সরকারের পরিসংখ্যান থেকে এ তথ্যই উঠে এসেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

জাতীয় বোমা ডাটা সেন্টারের (এনবিডিসি) সর্বশেষ পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৩ সালে ভারতে ২১২ টি বোমা হামলার ঘটনা ঘটেছে।আর আফগানিস্তানে ঘটেছে ১০৮ টি , যা ভারতের প্রায় অর্ধেক। একই বছর বাংলাদেশে ৭৫ টি এবং সিরিয়ায় ৩৬ টি বোমা হামলার ঘটনা ঘটেছে।

তবে ভারতে ২০১২ সালের তুলনায় ২০১৩ সালে বোমা হামলার ঘটনা কিছুটা কমেছে। ২০১২ সালে দেশটিতে ২৪১ টি বোমা হামলার ঘটনা ঘটেছে।আর নিহত হয়েছে ১৩০ জন ও আহত ৪৬৬ জন। এদিকে দেশটিতে ২০১২ সালে ১১৩ জন নিহত ও ৪১৯ জন আহত হয়েছে।

নথিপত্রে দেখা গেছে, ২০০৪-২০১৩ সাল পর্যন্ত গত এক দশকে ভারতে গড়ে ২৯৮ টি বোমা হামলার ঘটনা ঘটেছে। আর হতাহত হয়েছে ১হাজার ৩শ ৩৭ জন। এ সংখ্যাও গড়ে গত পাঁচ বছরে আফগানিস্তানের তুলনায় বেশি।পরিসংখ্যানে দেখা গেছে, আফগানিস্তানে ২০১০ সালে সর্বোচ্চ ২০৯ টি হামলার ঘটনা ঘটেছে।

বাস্তবিকপক্ষে পাকিস্তান, ইরাক ও ভারতে বিশ্বের শতকরা ৭৫ ভাগ বোমা হামলার ঘটনা ঘটে থাকে।

তবে সাধারণ জনগণের ওপর বোমা হামলার দিক থেকে বিশ্বে ভারতের অবস্থান কিছুটা ভাল।বিশ্বের অনেক দেশে শতকরা ৬৯ ভাগ হামলা সরাসরি জনগণের ওপর করা হয়। আর ভারতে ৫৮ ভাগ হামলা নিরাপত্তা বাহিনী ও সরকারি সম্পদের ওপর করা হয়।