সরকারি ওষুধ বিক্রি, ১৪ দিনের জেল

প্রতিনিধি

0
66
ছবিটি প্রতীকী

সরকারি ওষুধ বিক্রির অভিযোগে চট্টগ্রামের হাজারি লেনের মেসার্স উপশম ঔষধালয় নামের এক ফার্মেসির মালিককে ১৪ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে। দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম সাধন চন্দ্র নাথ।

আজ বুধবার বিকেলে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এ দণ্ড দেওয়া হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফোরকান এলাহি অনুপম এ অভিযানে নেতৃত্ব দেন।

ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

অভিযানের সময় সরকারি ওষুধগুলো জব্দ করা হয়। এ সময় ফার্মেসিটিতে অনুমোদনহীন ভারতীয় কিছু ওষুধ ও ওষুদের সেম্পলও পাওয়া যায়।

ফোরকান এলাহি অনুপম জানান, গোপন সংবাদের ভিত্তিতে হাজারি লেনের কয়েকটি ওষুধ বিক্রি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। এর মধ্যে উপশম ঔষধালয় নামের একটি দোকানে সরকারি ওষুধ, অনুমোদনহীন ভারতীয় ওষুধ এবং সেবনযোগ্য কিন্তু বিক্রয়যোগ্য নয়- এমন কিছু ওষুধের নমুনা পাওয়া গেছে। এই অপরাধে দোকানের মালিককে ১৪ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।

তিনি বলেন, ভারতীয় অনুমোদনহীন ওষুধগুলো প্রায়ই মোটাতাজাকরণ ওষুধ; যা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। তবে অমার্জনীয় অপরাধ ছিল- গরিব রোগীদের জন্য সরকার থেকে পক্ষে সরবরাহ করা ওষুধ বিক্রির বিষয়টি। মূলত এই দুইটি অপরাধের কারণে কারাদণ্ড দেওয়া হয়েছে।

কোনো অর্থদণ্ড করা হয়নি জানিয়ে ফোরকান এলাহি অনুপম আরও বলেন, অর্থদণ্ডের বিষয়টি কার্যকর হচ্ছে না, তাই কারাদণ্ড দেওয়া হচ্ছে। জব্দ করা ওষুধগুলোর মধ্যে যেগুলো সেবনযোগ্য- তা গরীব রোগীদের সরবরাহ করা হবে।

অর্থসূচক/সুমন/শাহীন