চট্টগ্রামের সরকারি বিদ্যালয়ে প্রতি আসনে লড়বে ১২ জন

প্রতিনিধি

0
82

চট্টগ্রাম মহানগরীর ৯টি সরকারি উচ্চ বিদ্যালয়ের ৫ম থেকে ৯ম শ্রেণিতে ৩ হাজার ৬৩৩ আসনে ভর্তির সুযোগ পাবে শিক্ষার্থীরা। এর বিপরীতে ভর্তির জন্য আবেদন করেছে ৪৫ হাজার ৭০৮ জন। অর্থাৎ আগামী ২১, ২৩ ও ২৬ ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়ছে ১২ জনের বেশি শিক্ষার্থী।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমানের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। তিনি জানান, ২০১৭ সালে ৫ম শ্রেণিতে ভর্তির জন্য সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে। ৫ম শ্রেণিতে আসন সংখ্যাও বেশি। চট্টগ্রামের ৯টি উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণিতে ১৯৬০ আসনের বিপরীতে আবেদন করেছে ২০ হাজার ৪৭৭ জন শিক্ষার্থী। অর্থাৎ প্রতি আসনে লড়বে প্রায় ১১ জন শিক্ষার্থী।

মো. হাবিবুর রহমান জানান, চতুর্থ থেকে সপ্তম শ্রেণিতে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। আর অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণার পর নবম শ্রেণির ভর্তি ফলাফল ঘোষণা করা হবে।

তিনি জানান, চট্টগ্রামের ৯টি সরকারি উচ্চ বিদ্যালয়ে ভর্তির জন্য আবেদনের শেষ সময় ছিল গত ১২ ডিসেম্বর। আবেদনের শেষ দিন পর্যন্ত অনলাইনে মোট ৪৫ হাজার ৭০৮ আবেদন জমা পড়েছে। এর মধ্যে ৫ম শ্রেণির ১ হাজার ৯৬০ আসনের জন্য ২০ হাজার ৪৭৭টি; ৬ষ্ঠ শ্রেণির ৬৩৮ আসনে ১৩ হাজার ১০৪টি; ৭ম শ্রেণির ৮০ আসনে ১ হাজার ৫৯৯টি, ৮ম শ্রেণির ২০৫ আসনের বিপরীতে ২ হাজার ৮৮০টি এবং নবম শ্রেণির ৭৫০ আসনে ভর্তির জন্য ৭ হাজার ৬৪৮টি আবেদন জমা পড়ে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) নির্দেশনায় মহানগরীর ৯টি সরকারি স্কুলকে এবার ৩ ক্লাস্টারে ভাগ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃপক্ষ। এর মধ্যে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালক শাখা), ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়কে ‘ক ক্লাস্টারে’ রাখা হয়েছে।

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়কে (বালিকা শাখা) রাখা হয়েছে ‘খ ক্লাস্টারে’। এছাড়া সরকারি মুসলিম হাই স্কুল ও চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়কে রাখা হয়েছে ‘গ ক্লাস্টারে ’।

চট্টগ্রাম মহানগরীর ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ৩২০ আসনের বিপরীতে ৩ হাজার ২৮০টি আবেদন জমা পড়েছে । কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজে পঞ্চম শ্রেণির ৩২০ আসনের জন্য জমা পড়েছে ৩ হাজার ২৯৬টি ও নবম শ্রেণির ১৪০ আসনের বিপরীতে জমা পড়েছে ১ হাজার ৫৬৮টি আবেদন।

সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ১৬০ আসনের জন্য ২ হাজার ২৩৩টি; ষষ্ট শ্রেণির ১৭৩ আসনে ৩ হাজার ৩৪০টি এবং  নবম শ্রেণির ১৪০ আসনে ১ হাজার ২৬০টি আবেদন জমা পড়েছে। নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ১৬০ আসনে জমা পড়েছে ২ হাজার ৬৯৫টি; ষষ্ট শ্রেণির ১৮০ আসনে ৩ হাজার ৫৮১টি; অষ্টম শ্রেণির ৭০ আসনে ১ হাজার ১৪১টি এবং নবম শ্রেণির ১৫০ আসনে ১ হাজার ৫৮৫টি আবেদন জমা পড়েছে।

চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ২৪০ আসনে ২ হাজার ১২৯টি, অষ্টম শ্রেণির ৮০ আসনে ১ হাজার ১৫টি ও নবম শ্রেণির ৮০ আসনে ৭৫৯টি জমা পড়েছে। চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে ১৬০ আসনে ২ হাজার ৪২৫টি; ষষ্ট শ্রেণির ১০০ আসনে ২ হাজার ১৩০টি এবং নবম শ্রেণির ৬০ আসনে ৮২৪টি আবেদন জমা পড়ে।

হাজী মুহাম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ১৬০ আসনে ১ হাজার ৮০৬টি; ষষ্ট শ্রেণির ৩০ আসনে ৯৬৮টি; সপ্তম শ্রেণির ২০ আসনে ৭২৩টি এবং নবম শ্রেণির ৪০ আসনে ৪৫৫টি আবেদন জমা পড়েছে।

বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির মোট ২০০ (ছাত্র ১০০ ও ছাত্রী ১০০) আসনে জমা পড়েছে ২ হাজার ১১টি (বালক ১২০৯ ও বালিকা ৮০২); ষষ্ট শ্রেণির ১৫৫ (ছাত্র ১১০ ও ছাত্রী ৪৫) আসনে ৩ হাজার ৮৫টি (বালক ২২৮৯ ও বালিকা ৭৯৬); সপ্তম শ্রেণির ৬০ (ছাত্র ৩০ ও ছাত্রী ৩০) আসনে ৮৭৬টি (বালক ৫৯১ ও বালিকা ২৮৫); অষ্টম শ্রেণির ৫৫ (ছাত্র ৪০ ও ছাত্রী ১৫) আসনে ৭২৪টি (বালক ৫৬৩ ও বালিকা ১৬১) এবং নবম শ্রেণির ৮০ (ছাত্র ৪০ ও ছাত্রী ৪০) আসনে ৮০৭টি (বালক ৫১৩ ও বালিকা ২৯৪) আবেদন জমা পড়েছে।

সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ২৪০ আসনে ৬০২টি এবং নবম শ্রেণির ৬০ আসনে ৩৯০টি আবেদন জমা পড়েছে।

অর্থসূচক/সুমন/এমই/