ব্রিজ না থাকায় চরম দুর্ভোগে বীরগঞ্জের মানুষ

0
30
Dinajpur_District

Dinajpur_Districtদিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ঢেপা নদীতে ব্রিজ না থাকায় র্দুভোগ পোহাচ্ছে ওই এলাকার শতশত মানুষ।

উপজেলার নিজপাড়া ইউনিয়নের দেবীপুর গ্রামে ঢেপা নদীর উপর দুই দিকেই ব্রিজ না থাকায় ইউনিয়নটি দুই ভাগে বিভক্ত হয়েছে। পশ্চিম পাড়ের মানুষ ইউনিয়ন পরিষদে যায় প্রায় ২০ কি. মি. রাস্তা ঘুরে এবং পূর্ব পাড়ের মানুষ উপজেলা শহরে যায় ২০ কি.মি. ঘুরে।

এতে ওই এলাকার কৃষকের উৎপাদিত কৃষি পণ্য নিয়ে হাটুরেরা ও স্কুল-কলেজ গামী শিক্ষক-শিক্ষার্থীদের যাতায়াত করতে হয় দুর্ভোগের শীকার হোয়ে। প্রতি বছর বর্ষাকালে কলাগাছের ভেলা তৈরী করে পার হতে হয় তাদের। এছাড়াও বর্ষা এলে পারর্শ্ববর্তী ত্রীপুরা পাড়ার লোকেরা থাকে নদী ভাঙ্গনের আতংকে।

তবে শুষ্ক মৌসুমে প্রতি বছর এলাকাবাসি নিজস্ব উদ্যোগে চাঁদা তুলে বাঁশের সাঁকো তৈরী করে। এতর শুধুমাত্র মানুষ যাতয়াত করতে পারলেও কোন মালামাল পার করা যায়না।

স্বাধীনতার পর বাংলাদেশের ইউনিয়ন পরিষদসহ প্রতিটি নির্বাচনে নেতারা ব্রিজটি নির্মাণের আশ্বাস দিলেও কথা রাখেনি কেউই। এ ব্যাপারে এলাকার সমাজসেবক আনিছুর রহমান আনিছ, ত্রীপুরা পাড়ার আব্দুল মজিদ, সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ জানান বহু আবেদন নিবেদন করেও কোন লাভ হয়নি।

অপর দিকে ইউপি চেয়ারম্যান আব্দুল খালেক সরকার জানায়, মানুষের দীর্ঘদিনের ভোগান্তির দিকে বিবেচনা করে ব্রিজটি নির্মাণের জন্য প্রধান প্রকৌশলীসহ বিভিন্ন জায়গায় আবেদন করেও বাজেট পাওয়া যায়নি।

সাকি/