চট্টগ্রামে প্রথমদিনেই জমজমাট পাটপণ্য মেলা

প্রতিনিধি

0
133

ঘর সাজানো ও মানুষের প্রয়োজনে পাটের ব্যবহার আরও সহজ ও সাবলীল করে দিতে চট্টগ্রামের আগ্রাবাদ হোটেলে শুরু হয়েছে পাট পণ্য মেলা।  আজ সোমবার প্রথম দিনেই জমজমাট হয়ে উঠেছে এ মেলা।

ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা ও কেয়ার বাংলাদেশের আয়োজনে এ মেলা চলবে আগামীকাল মঙ্গলবার রাত পর্যন্ত।

jute_product_1মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, প্রতিটি স্টলেই রয়েছে ক্রেতা-দর্শনার্থীর ভিড়। পাটের তৈরি পুতুল, স্যান্ডেল, কার্পেট, শো পিস, স্লিপার, ফুলদানি, খেলনা, ওয়াল ম্যাট, বিভিন্ন রকমের ব্যাগ, শতরঞ্জিসহ নানা  ধরনের পাট পণ্য কিনতে স্টলে স্টলে ভিড় করছেন দর্শর্নার্থীরা। নারী দর্শর্নার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

মেলার আয়োজক কেয়ার বাংলাদেশের টেকনিক্যাল ম্যানেজার আরশাদ হোসেন সিদ্দিকী অর্থসূচককে বলেন, আমরা মূলত নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের অগ্রযাত্রায় পাট ও পাটজাত পণ্য নিয়ে চট্টগ্রামে ২দিনব্যাপী এই পাটপণ্য মেলার আয়োজন করেছি। আমাদের এই মেলার স্লোগান ‘পাটপণ্য ব্যবহার করি, পরিবেশ রক্ষায় কাজ করি’।

তিনি বলেন, কেয়ার বাংলাদেশের পক্ষ থেকে বাংলাদেশের রংপুর, কুড়িগ্রাম, যশোর ও সাতক্ষীরা এই টি জেলার প্রায় ২০০০ নারীদের পাটপণ্য তৈরি সম্পর্কে হাতে কলমে শিক্ষা দিয়েছে। আমাদের জুট ভ্যালু চেইন প্রজেক্টের আওতায় ১৬ হাজার কৃষককে প্রশিক্ষণ দিচ্ছি। আমাদের কাছ থেকে প্রশিক্ষণ শেষে তারা নিজেরাই নিজেদের ব্যবসা করছেন। যেকোনো পরামর্শ চাইলে আমরা তথ্য দিয়ে তাদের সহযোগিতা করছি।

পাটের বাজার সম্পর্কে তিনি বলেন, সরকার সহযোগিতা করলে পাট ও পাটজাত পণ্য থেকে ২৫০০ কোটি টাকা আয় করা সম্ভব হবে। তখন পাট হবে বাংলাদেশের দ্বিতীয় প্রধান রপ্তানিকারক পণ্য।

এর আগে আজ সোমবার সকালে পাটপণ্য মেলার উদ্বোধন করেন চট্টগ্রাম মহিলা চেম্বার সভাপতি কামরুন মালেক।

দুই দিনব্যাপী এই পাটপণ্য মেলা হোটেল আগ্রাবাদের সম্মেলন হলে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলাটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

এসএম